Home / Uncategorized / ১১ মাসে করোনায় সর্বোচ্চ মৃত্যু দেখল বিশ্ব

১১ মাসে করোনায় সর্বোচ্চ মৃত্যু দেখল বিশ্ব

বিশ্বজুড়ে আবারও ভয়ংকর হতে শুরু করছে মহামারি করোনা ভাইরাস। বর্তমানে বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে সাত কোটি ৪৫ লাখ। এ মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১৬ লাখ ৫৫ হাজার।

মহামারির ১১ মাসে প্রথমবারের মতো একদিনে ১৩ হাজারের বেশি মৃত্যু দেখলো বিশ্ব। ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৩ হাজার ৪৪৬ জন। নতুন শনাক্ত হয়েছেন প্রায় ৭ লাখ ১৫ হাজার মানুষ।

করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট সাত কোটি ৪৫ লাখ ২৬ হাজার ৮০৬ জন এবং মৃত্যু হয়েছে ১৬ লাখ ৫৫ হাজার ৪৪ জনের। আর সুস্থ হয়েছেন পাঁচ কোটি ২৩ লাখ ৬৩ হাজার ১০ জন।

আরও পড়ুন: ২০২৪ সালের আগে নিম্ন ও মধ্য আয়ের দেশে ভ্যাকসিন না পাওয়ার শঙ্কা,পরিসংখ্যান অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন এক কোটি ৭৩ লাখ ৯২ হাজার ৬১৮ জন। মৃত্যু হয়েছে তিন লাখ ১৪ হাজার ৫৭৭ জনের। দেশটিতে একদিনে ৩ হাজার ৪৮৬ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন প্রায় ২ লাখ ৪৭ হাজার।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ৯৯ লাখ ৫১ হাজার ৭২ জন এবং মারা গেছে এক লাখ ৪৪ হাজার ৪৮৭ জন। ভারতে দুদিনের তুলনায় কিছুটা কমেছে আক্রান্তের হার। দেশটিতে একদিনে ১৮ হাজার ১৬৪ জন আক্রান্ত হয়েছেন।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত ৭০ লাখ ৪২ হাজারের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে এক লাখ ৮৩ হাজার ৮২২ জনের। প্রতিদিনের আক্রান্তের হিসেবে যুক্তরাষ্ট্রের পরের অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে ২৪ ঘণ্টায় ৬৮ হাজার ৪৩৭ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৯৬৮ জন।

আক্রান্তে চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় করোনায় সংক্রমিতের সংখ্যা ২৭ লাখ ৩৪ হাজার ৪৫৪ জন। আর মৃত্যু হয়েছে ৪৮ হাজার ৫৬৪ জনের। ২৪ ঘণ্টায় ২৬ হাজার ৫শ জন শনাক্ত হন, মারা গেছেন ৫৯৬ জন।

আক্রান্তে পঞ্চম স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ২৪ লাখ ৯ হাজার ৬২ জন। এর মধ্যে মারা গেছেন ৫৯ হাজার ৩৬১ জন।গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

About admin

Check Also

২০২০ সালে ৫০ সংবাদকর্মীকে

চলতি বছরেই ৫০ সংবাদকর্মীকে হত্যা করা হয়েছে। যেসব দেশে এই হত্যাকাণ্ড ঘটেছে সেসব দেশে কোনো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *