Breaking News
Home / International / মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র আঁকা কার্টুনিস্ট সড়কে প্রাণ হারালেন

মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র আঁকা কার্টুনিস্ট সড়কে প্রাণ হারালেন

ইসলাম ধর্মের মহানবী (সা.) নিয়ে একটি বিতর্কিত কার্টুন আঁকায় ব্যাপক সমালোচিত হয়েছিলেন সুইডিশ কার্টুনিস্ট লার্স ভিল্কস। মৃত্যু হুমকির কারণে ২০০৭ সাল থেকে তিনি বসবাস করতেন কড়া পুলিশ প্রহরায়।

রোববার (৩ অক্টোবর) ওই কার্টুনিস্ট পুলিশের গাড়িতে থাকা অবস্থায় দুর্ঘটনার শিকার হয়ে নিহত হয়েছেন। দক্ষিণ সুইডেনের মার্কারাইড শহরের কাছাকাছি এক সড়কে পুলিশের গাড়ির সাথে মুখোমুখি সংঘর্ষ হয় ট্রাকের। ঘটনাস্থলেই মৃত্যুবরণ করেন ৭৫ বছরের ভিল্কস এবং সঙ্গী দুই পুলিশ কর্মকর্তা। আহত হন ট্রাক ড্রাইভার।

২০০৭ সালে মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর ব্যঙ্গাত্মক চিত্র আঁকার পর যখন গোটা মুসলিম বিশ্ব ক্ষোভে ফুঁসছিল, তখনো দম্ভোক্তি থেকে বিরত ছিলেন না সুইডিশ কার্টুনিস্ট লার্স ভিল্কস।

সেসময় লার্স ভিল্কস বলেন, কোনো ধর্মকে অপমান-অবজ্ঞার জন্য কার্টুন খুবই তুচ্ছ বিষয়। খ্রিস্টান বা ইহুদিদের ক্ষেত্রে যে শিথিলতা আছে সেটা কেন ইসলাম ধর্মের ব্যাপারে নেই? তাই বুঝতে পারছি না। নিজেকে আলাদা বা মহৎ ভাবার তো কিছু নেই। ইসলাম ধর্ম নিশ্চয়ই সবার থেকে পবিত্র নয়।

তার ওই কার্টুন ডেনমার্কের একটি সংবাদপত্র প্রকাশও করে। এতে হামলার মুখে পড়তে হয় ওই গণমাধ্যম কার্যালয় এবং ভিল্কসকে। পরিস্থিতি সামাল দিতে তৎকালীন সুইডিশ প্রধানমন্ত্রী ২২টি মুসলিম দেশের রাষ্ট্রদূতদের সাথে বৈঠকেও বসেন। ঐ আলোচনাসভার পরই সশস্ত্র সংগঠন আল-কায়েদা ভিল্কসকে হত্যার জন্য ১ লাখ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা দেয়।

সেসময় থেকেই পুলিশি প্রহরায় চলাফেরা এবং বসবাস শুরু করেন ভিল্কস। অথচ পুলিশের গাড়িতে থাকা অবস্থায় সড়ক দুর্ঘটনায় প্রাণ হারালেন সেই বিতর্কিত কার্টুনিস্ট।

About admin2

Check Also

জনসম্মুখে ইরানের গভর্নরের গালে চড়! (ভিডিও)

ইরানে নতুনভাবে নিয়োগ পাওয়া গভর্নরকে পরিচয় করিয়ে দেওয়ার অনুষ্ঠানে অপ্রীতিকর ঘটনা ঘটেছে। গতকাল শনিবার জনসম্মুখে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *