Breaking News
Home / International / ২০০ কেজি সো;না দিয়ে তৈরি কোরআ;নের সর্ববৃহৎ কপি দুবাইয়ে

২০০ কেজি সো;না দিয়ে তৈরি কোরআ;নের সর্ববৃহৎ কপি দুবাইয়ে

দুবাইয়ের প্র;দর্শনীতে দেখা যাবে বিশ্বের সর্ববৃহৎ পবিত্র কোর;আনের কপি। আগামী মাসে শুরু হতে যাওয়া অ্যাক্সপো ২০২০ দুবাই প্রদর্শনী;তে থাকছে ২০০ কেজি সোনা ও দুই হাজার কেজি অ্যালুমি;নিয়ামে তৈরি পবিত্র কোরআন।

পা;কিস্তানি শিল্পী শহিদ রাসাম ও ৪০০ শিক্ষার্থীর টিম ঐতিহাসিক এ শৈ;ল্পিক কা;জের আ;ঞ্জাম দিয়েছে। ২৬ সেপ্টেম্বর, রবিবার সোনার তৈরি সর্ববৃহৎ কোরআন নিয়ে পাকিস্তান এ;সোসিয়েশন দুবাই (পিএডি) এক সংবাদ সম্মেলনের আ;য়োজন করে। পিএডি-এর প্রধান ড. ফয়সাল ইকরাম, দুবাই ভিত্তিক উদ্যো;ক্তা ইরফান মুস্তফা, শিল্পী শহিদ রাসাম;সহ অন্যান্য শীর্ষস্থা;নীয় কর্পো;রেট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানা যায়, সাধারণত কা;গজ, কাপড় বা চামড়ার ওপর পবিত্র কোরআন খোদাই করা হয়। কিংবা অ্যালুমিনিয়াম ও সোনার প্রলেপ দিয়ে ক্যানভাসে কোরআনের সর্ববৃহৎ কপি খোদাই করা হয়। তবে ইস;লামের ১৪০০ বছরের ইতিহাসে এবা;রই প্রথম অ্যা;লুমিনিয়ামে কোরআন খো;দাই করা হয়।

শিল্পী রাসাম জানান, বিশ্বের সবচেয়ে বড় খোদা;ই করা পবিত্র কোরআ;নের প্র;কল্পটি একটি অনন্য প্রকল্প। ফ্রে;ম ছাড়া এই পবিত্র কোরআনের ক;পিটির দৈর্ঘ্য ৮.৫ ফুট। প্রস্থ ৬.৫ ফুট। এই পবিত্র কোর;আনের মধ্যে ৮০ হাজার শব্দ ব্যবহৃত হয়েছে। প্রতি পৃষ্ঠায় ১৫০ শব্দ থাকবে। আর মোট ৫৫০ পৃষ্ঠায় তৈরি হবে এই কোরআন। এতে ২০০ কেজি সো;না ও দুই হাজার কেজি অ্যালুমিনিয়ান ব্যবহৃত হয়। দ্য আর্টস কাউন্সিল ইনস্টিটিউট অব আর্টস অ্যা;ন্ড কার্ফ;টসের প্রধান হিসেবে দা;য়িত্ব পালন করছেন শিল্পী রাসাম করা;চির চা;রুকলা। সম্পূর্ণ ভিন্নতর নতুন এ কর্ম উপহার দেও;য়ায় প্রশংসায় ভাসছেন এ শিল্পী। নানা রকম সৃজনশীল শৈ;ল্পিক কর্মের মাধ্যমে সবাইকে তাক লাগিয়ে আসছেন তিনি।

তিনি শিল্পী আরো জা;নান, সব সময় চ্যালেঞ্জ নিতে ভা;লোবাসেন। আর তাই সর্ব;দা নতুন বিষয় নিয়ে কাজ করেন। চার বছর আগে এ প্রকল্পটি তিনি শুরু করেন। ৫৫০ ক্যানভাসে পবিত্র কোরআন শেষ করার কাজটি এখনও চলমান আছে। জানা যায়, প্রাকৃতিক মূল্যবান পাথর ও অ্যালু;মিনিয়ামে সোনার প্রলেপ দেওয়া পবিত্র কোর;আনের কপি;টি আগামী এক হাজার বছর স্থায়ী হবে। পবিত্র কোর;আনের অনেক অধ্যায় শেষ হলেও এক্সপো ২০২০-এর সময়ে শুধুমাত্র একটি অধ্যা;য় প্রদর্শনে থাকবে। পাঁচ পৃষ্ঠায় লেখা সুরা আর রহমান অধ্যা;য়টি প্রদর্শনীর পাকিস্তান প্যাভিলি;য়ন কিংবা আলো;চনা সাপেক্ষে অন্য কোনো সাইটে দেখা যাবে।

এই বিশাল কাজটি প্রথ;ম দিকে রাসাম নিজেই শুরু করেন। তবে প্রকল্পের কাজ শে;ষ করতে আরো ২০০ শিক্ষা;র্থীকে প্রশি;ক্ষণ দেন। প্রকল্পের একটি অংশ এবা;রের দুবাই এক্সপো ২০২০-এর প্রদর্শনীতে থাকবে। ২০২৫ সালের মধ্যে প্র;কল্পটি শেষ করতে তারা কাজ করে যাচ্ছে। পাকিস্তান এসোসিয়েশন দুবাই-এর প্রধান ড. ইকরাম বলেন, একজন পুর;স্কারপ্রাপ্ত পাকিস্তানি প্রবাসী শিল্পী এমন দুর্দান্ত কাজ করায় আমরা সত্যিই গর্বিত। এ সপ্তাহে শুরু হতে যাওয়া প্রদর্শনীতে এমন শৈল্পিক কর্ম প্রদর্শ;নে রাখতে পাকিস্তান এসোসিয়েশন দুবাই ধরনের সহায়তা করবে।

দুবাই ভিত্তিক উদ্যো;ক্তা শীর্ষ কর্পোরেট কর্মকর্তা ইরফান মুস্তফা বলেন, রাসাম একজন প্রসিদ্ধ শিল্পী। নিজের সৃজনশীল কাজের মা;ধ্যমে তিনি সবার কাছে পরিচিত। আমি নিশ্চিত যে শিল্পী শহিদ রাসাম শুরু হতে যাওয়া এক্সপো ২০২০ দু;বাইয়ে মান;সম্মত শিল্পকর্ম নিয়ে আসবেন।
অনন্য শৈল্পিক কারুকার্য তৈরি করে শ;হিদ রাসাম বিভিন্ন আন্ত;র্জাতিক পুরস্কার লাভ করেন। এর আগে রাসাম অ্যা;লুমিনিয়াম ও সোনার প্রলেপ দেওয়া প্লটে আল্লাহর ৯৯ নাম লিখে সবার নজর কাড়েন। গি;নেস রেকর্ড অনুসারে, সবচে;য়ে বড় মুদ্রিত কোরআনের কপি উচ্চতায় ৬.৭৪ ফুট ও প্রস্থে ৪.১১ ফুট এবং এর ঘনত্ব ৬.৬৯ ফুট। এতে ৬৩২ পৃষ্ঠা রয়েছে, যার ওজন ৫৫২.৭৪ কেজি।

বিশ্ব প্রদর্শনীর আয়ো;জক হিসেবে দুবাই এক্সপো ২০২০ গত বছরের অক্টোবর মাসে অনুষ্ঠিত হ;ওয়ার কথা ছিল। কিন্তু করোনা ম;হামারির কারণে তা পিছিয়ে এ বছরের প্রথম অক্টো;বরে শুরু হবে। ২০২২ সালে ৩১ মার্চ আন্ত;র্জাতিক এ প্রদর্শ;নী শেষ হবে। শিল্প-সংস্কৃতি, বিজ্ঞান ও প্রযু;ক্তির প্রদর্শ;নীতে বিশ্বের ১৯২টি দেশ অংশ নেবে।

About admin2

Check Also

ভারতে দুর্গাপূজার শোভাযাত্রায় চলন্ত গাড়ি নিয়ে হা`মলা, নি`হত ৪ (ভিডিও)

ভিডিও একদম শেষে: ভারতের ছত্তিশগড়ের যশপুরে হি`ন্দু ধর্মীদের বড় উৎসব দুর্গাপূজার একটি শোভাযাত্রায় ঢুকে পড়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *