Breaking News
Home / International / সন্ত্রাস দমনে অন্য কোনো দেশের সাহায্যের প্রয়োজন নেই : তালেবান” বিস্তারিত ভিতরে “

সন্ত্রাস দমনে অন্য কোনো দেশের সাহায্যের প্রয়োজন নেই : তালেবান” বিস্তারিত ভিতরে “

Binodontimes:আফগানিস্তান থেকে সন্ত্রাস দমনে আন্তর্জাতিক সহায়তার কোনো প্রয়োজন নেই বলে জানিয়েছে তালেবান। মার্কিন নেতৃত্বের বহুজাতিক বাহিনীর আফগানিস্তান থেকে প্রত্যাহার প্রক্রিয়ার মধ্যে কাবুলে পরপর তিন দফা সন্ত্রাসী হামলার জেরে যুক্তরাষ্ট্রের সহযোগিতার প্রস্তাবে এই প্রতিক্রিয়া জানালো তালেবান।

শুক্রবার তালেবানের কালচারাল কমিশনের সদস্য আনামুল্লাহ সামানগানির উদ্ধৃতি করে আফগান সংবাদমাধ্যম তোলো নিউজের খবরে বলা হয়, আফগানিস্তানে আইএসসহ উগ্রবাদী সংগঠনগুলোর তৎপরতা বন্ধে যুক্তরাষ্ট্রের সহযোগিতার প্রস্তাবকে ফিরিয়ে দিয়েছে তালেবান।

আনামুল্লাহ সামানগানি বলেন, ‘আমরা নিজেরাই দেশের নিরাপত্তা নিশ্চিত করতে সম্পূর্ণ প্রস্তুত। তিনি বলেন, ‘এই বিষয়ে যুক্তরাষ্ট্র বা অন্য কোনো দেশের সহযোগিতা আমাদের প্রয়োজন নেই।

এর গত ২৬ আগস্ট, কাবুল বিমানবন্দরে প্রত্যাহার কার্যক্রম চলার মধ্যেই এক আত্মঘাতী বোমা হামলা চালানো হয়। হামলায় ১৩ মার্কিন সৈন্যসহ ১৭৫ জন নিহত হয়।

হামলার জন্য পরে আইএস দায় স্বীকার করে বিবৃতি দেয়। এর পরে আরো দুই দফা বিমানবন্দর লক্ষ্য করে হামলার চেষ্টা করা হয়। ২০০১ সালে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার জেরে আফগানিস্তানের তৎকালীন তালেবান সরকারকে ক্ষমতাচ্যুৎ করে দেশটি দখল করে মার্কিন সামরিক বাহিনী।

দীর্ঘ দুই দশকের দখলদারিত্বের পর পূর্ব চুক্তি অনুযায়ী ৩০ আগস্ট আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বের বহুজাতিক বাহিনী সম্পূর্ণ প্রত্যাহার সম্পন্ন হয়।

গত বছরের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে সম্পাদিত এই চুক্তি অনুসারে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় ক্ষমতাসীন থাকা সরকারের সাথে আলোচনা শুরু করেছিলো তালেবান।

কিন্তু দুই পক্ষের মধ্যে সমঝোতা না হওয়ায় চলতি বছরের মে মাসে বহুজাতিক বাহিনীর প্রত্যাহারের মধ্যেই পুরো দেশের নিয়ন্ত্রণে অভিযান চালানো শুরু করে তালেবান। ৬ আগস্ট প্রথম প্রাদেশিক রাজধানী হিসেবে দক্ষিণাঞ্চলীয় নিমরোজ প্রদেশের রাজধানী যারানজ দখল করে তারা। যারানজ নিয়ন্ত্রণে নেয়ার ১০ দিনের মাথায় কেন্দ্রীয় রাজধানী কাবুলে পৌঁছে যায় তালেবান যোদ্ধারা। ক্ষমতাচ্যুৎ হওয়ার প্রায় ২০ বছর পর ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। বর্তমানে তালেবানের তত্ত্বাবধানে আফগানিস্তানে নতুন সরকার গঠনের প্রক্রিয়া চলমান রয়েছে।

About admin2

Check Also

হিজাব না পরা নারীদের ‘কাটা তরমুজ’ বললেন তালেবান নেতা”বিস্তারিত ভিতরে”

Binodontimes: আন্তর্জাতিক ডেস্ক-হিজাব না পরা নারীদের নিয়ে বিতর্কিত মন্তব্য করেছেন তালেবানের একজন নেতা। জি-নিউজের এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *