Breaking News
Home / National / একই দিনে প্রবাসে ছেলের দেশে বাবার মৃত্যু”বিস্তারিত ভিতরে”

একই দিনে প্রবাসে ছেলের দেশে বাবার মৃত্যু”বিস্তারিত ভিতরে”

Binodontimes: ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একই দিনে প্রবাসে থাকা ছেলে ও দেশে বাবার মৃত্যু হয়েছে। বাবা ও ছেলের এমন মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

মঙ্গলবার মধ্যরাতে কুণ্ডা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. হামিদ হোসেন (৬০) ব্রাহ্মণবাড়িয়ার নিউ ল্যাব এইড হাসপাতালে মারা যান। একই দিন তার ছেলে সোহেল মিয়া (২৬) সাইপ্রাসের একটি হাসপাতালে বাংলাদেশ সময় ৮টায় মারা যান।

জানা যায়, গত ২০ আগস্ট মো. হামিদ হোসেন শ্বাসকষ্টজনিত কারণে ব্রাহ্মণবাড়িয়ার নিউ ল্যাব এইড হাসপাতালে ভর্তি হন।

অন্যদিকে ২৭ জুলাই সোহেলের শরীরে অক্সিজেনের ঘাটতি দেখা দিলে তাকে দ্রুত লিমাসল জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। পরে পরীক্ষায় তার করোনা ধরা পড়ে। করোনা থেকে নিউমোনিয়ায় আক্রান্ত হলে লিমাসল হাসপাতাল থেকে রাজধানীর নিকোশিয়া জেনারেল হাসপাতালে পাঠানো হয়। কয়েক দিন হাসপাতালে থেকে ২৪ আগস্ট পিতা-পুত্রের একই দিনে মৃত্যু হয়।

কুণ্ডা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সহিদুল ইসলাম বলেন, হামিদ স্যারের সঙ্গে আমি দুই যুগ শিক্ষকতা করেছি। উনার ছেলে সোহেলও আমার সরাসরি ছাত্র ছিল। একসঙ্গে তাদের দুজনকে হারিয়ে আমরা বাকরুদ্ধ।

মারা যাওয়া শিক্ষকের ভাতিজা প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইমরান মিয়া বলেন, আমার চাচাকে কবরে রেখে বাসায় আসার পরই ফোন আসে সাইপ্রাসে সোহেল মারা গেছেন। সাইপ্রাস থেকে তার লাশ দেশে আনার প্রক্রিয়া চলছে।

জান দেব তবুও তালেবানের কাছে আত্মসমর্পণ করব না: পাঞ্জশিরের মাসুদ

পাঞ্জশির উপত্যকায় ‘ন্যাশনাল রেসিসট্যান্স ফ্রন্ট’ নামে তালেবানবিরোধী বিদ্রোহীরা আত্মপ্রকাশ করেছে
পাঞ্জশির উপত্যকায় ‘ন্যাশনাল রেসিসট্যান্স ফ্রন্ট’ নামে তালেবানবিরোধী বিদ্রোহীরা আত্মপ্রকাশ করেছে
আফগানিস্তানের তালেবান বিরোধী নেতা আহমদ মাসুদ বলেছেন, মরে গেলেও তিনি তালেবানের কাছে আত্মসমর্পণ করবেন না। ফ্রান্সের সংবাদমাধ্যম প্যারিচ মাচের কাছে এক সাক্ষাৎকারে তিনি এই প্রতিজ্ঞার কথা জানিয়েছেন।

আহমদ মাসুদ আফগানিস্তানের বিখ্যাত বিদ্রোহী কমান্ডার আহমদ শাহ মাসুদের পুত্র। তালেবান বিনাযুদ্ধে কাবুল দখলের পর তিনি পাঞ্জশিরে পালিয়ে যান।

তালেবানের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণার পর প্রথম সাক্ষাৎকারে তিনি বলেন, আমি আহমদ শাহ মাসুদের সন্তান। আমার শব্দভাণ্ডারে আত্মসমর্পণ বলে কোনো শব্দ নেই। এ সময় তিনি বলেন- আমি মরে যাব, তবুও তালেবানের কাছে আত্মসমর্পণ করব না।

উল্লেখ্য, শাহ আহমদ মাসুদ ছিলেন বিদ্রোহী মুজাহিদীন কমান্ডার। আশির দশকে সোভিয়েত বিরোধী লড়াইকে ব্যাপক বীরত্ব প্রদর্শনের কারণে তাকে ‘পাঞ্জশিরের সিংহ’ বলে অভিহিত করা হয়। ২০১১ সালে যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার দুইদিন আগে তালেবান ঘনিষ্ঠ সংগঠন আল কায়েদার হামলায় তিনি নিহত হন।

আফগানিস্তানের দূর্গ খ্যাত পাঞ্জশির কাবুল থেকে ৬৫ কিলোমিটার উত্তরপূর্বে হিন্দুকুশ পর্বতমালায় অবস্থিত। গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের রাজধানী দখল করার পর এই উপত্যকায় বসে ‘ন্যাশনাল রেসিসট্যান্স ফ্রন্ট’ (এনআরএফ) নামে তালেবানবিরোধী বিদ্রোহীরা আত্মপ্রকাশ করেছে। এই দলে মিলিশিয়া যোদ্ধাসহ পালিয়ে যাওয়া আফগান সেনাবাহিনীর বিভিন্ন র‌্যাঙ্কের কর্মকর্তারা রয়েছেন।

দলে থাকা প্রভাবশালীদের মধ্যে রয়েছেন ক্ষমতাচ্যুত আফগান সরকারের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ ও প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লাহ খান। বিদ্রোহীরা আফগানিস্তানে যে সরকার গঠিত হবে সেখানে তাদেরকে রাখতে বলছেন। তাদের বাদ দিয়ে সরকার গঠন করা হলে তালেবানের বিরুদ্ধে তারা যুদ্ধ করবেন বলে ঘোষণা দিয়েছেন।

তবে তারা তালেবানের সঙ্গে আলোচনা করতে প্রস্তুত বলেও জানিয়েছেন।

About admin2

Check Also

বাতিলের তালিকায় ২১০টি সংবাদপত্র

দেশের ২১০টি সংবাদপত্র বাতিলের তালিকায় রয়েছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *