Breaking News
Home / International / আফগানিস্তান: তালেবান গজনি দখল করেছে; দশম এই প্রাদেশিক রাজধানী দখল কেন গুরুত্বপূর্ণ’ বিস্তারিত ভিতরে’

আফগানিস্তান: তালেবান গজনি দখল করেছে; দশম এই প্রাদেশিক রাজধানী দখল কেন গুরুত্বপূর্ণ’ বিস্তারিত ভিতরে’

Binodontimes: কাবুলের অস্থায়ী শিবিরে শিশুরাছবির উৎস
তালেবানের লড়াই থেকে বাঁচতে হাজার হাজার মানুষ কাবুলে পালিয়ে গেছে এবং অস্থায়ী শিবিরে আশ্রয় নিয়েছে

তালেবান কৌশলগত দিক দিয়ে গুরুত্বপূর্ণ গজনি শহর দখল করে নিয়েছে। এক সপ্তাহেরও কম সময়ে এটি দশম প্রাদেশিক রাজধানী যেটির পতন ঘটল।

গজনি শহরটি গুরুত্বপূর্ণ কাবুল আর কান্দাহার মহাসড়কের উপরে। দক্ষিণে তালেবানের শক্ত ঘাঁটির সাথে রাজধানী কাবুলের গুরুত্বপূর্ণ সংযোগ সড়ক এটি।

ধারণা করা হচ্ছে, গজনির নিয়ন্ত্রণ নেবার ফলে তালেবানের শেষ পর্যন্ত খোদ কাবুল দখলের সম্ভাবনা বাড়ল।

আফগানিস্তানের ৩৪টি প্রাদেশিক রাজধানীর মধ্যে এক তৃতীয়াংশই এখন তালেবানের নিয়ন্ত্রণে।

বিশ বছরের সামরিক অভিযান শেষে আমেরিকান এবং অন্যান্য বিদেশি সৈন্যদের আফগানিস্তানের ত্যাগের সাথে সাথে তালেবান যোদ্ধারা তাদের লক্ষ্য অর্জনে দ্রুতগতিতে এগোচ্ছে। প্রতিদিন তারা নতুন নতুন শহরের দখল নিচ্ছে।

গজনির প্রাদেশিক পরিষদের একজন সদস্য বিবিসিকে বলেছেন যে তালেবান শহরের অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে। আফগান নিরাপত্তা বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে শুধু গজনি শহরের উপকণ্ঠে একটি মাত্র পুলিশ চৌকি।

বুধবার কান্দাহার শহর থেকেও তুমুল লড়াইয়ের খবর পাওয়া গেছে। তালেবান দাবি করেছে, তারা শহরের কারাগারের দখল নিয়েছে, যদিও এ খবর নিশ্চত করা যায়নি।

দক্ষিণে হেলমান্দ প্রদেশের রাজধানী লস্কর গাহ্ শহরে তালেবান পুলিশ সদরদপ্তরের নিয়ন্ত্রণ নিয়েছে।

জাতিসংঘের হিসাব অনুযায়ী, গত এক মাসে আফগানিস্তানে এক হাজারের উপর বেসামরিক মানুষ প্রাণ হারিয়েছে।

ভিডিওর ক্যাপশান,
শত শত আফগান ঘরবাড়ি ছেড়ে তুরস্কে পালাচ্ছেন কেন?

শুধুমাত্র এ সপ্তাহেই উত্তরাঞ্চলীয় প্রদেশগুলো থেকে ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে হাজার হাজার মানুষ। নিরাপদ আশ্রয়ের জন্য তারা কাবুলে পৌঁছেছে।

রাজধানী কাবুলের উপকণ্ঠে পরিত্যক্ত জমিতে অস্থায়ী শিবিরে তারা মাথা গুঁজেছে। প্রচুর মানুষ খোলা রাস্তায় এবং পরিত্যক্ত গুদামঘরে রাত কাটাচ্ছে বলে খবর পাওয়া যাচ্ছে।

”আমাদের রুটি কেনার অর্থ নেই, আমার বাচ্চার জন্য ওষুধ কেনারও আর্থিক সামর্থ্য নেই,” বিবিসিকে বলেছেন কুন্দুজ থেকে পালিয়ে আসা ৩৫-বছরের ফেরিওয়ালা। তিনি বলেছেন, তালেবান তার বাসায় আগুন ধরিয়ে দেবার পর তিনি ঘর ছেড়ে পালিয়েছেন।

বুধবার আফগানিস্তান সরকার তাদের সেনা প্রধান পরিবর্তন করেছে বলে বিবিসি জানতে পেরেছে। অপসারিত সেনা প্রধান জেনারেল ওয়ালি মোহাম্মদ আহমেদজাই তার পদ গ্রহণ করেছিলেন মাত্র জুন মাসে।

About admin2

Check Also

বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন চায় যুক্তরাজ্য, মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ”বিস্তারিত ভিতরে”

Binodontimes: বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়েছে যুক্তরাজ্য। পাশাপাশি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *