Home / Uncategorized / গাইবান্ধায় নানা আয়োজনে পালিত হলো আন্তর্জাতিক আদিবাসী দিবস,বিস্তারিত ভিতরে’

গাইবান্ধায় নানা আয়োজনে পালিত হলো আন্তর্জাতিক আদিবাসী দিবস,বিস্তারিত ভিতরে’

Binodontimes: বাপ-দাদার জমি ফেরত ও তিন সাঁওতাল হত্যার বিচার দাবিসহ নানা আয়োজনে গাইবান্ধায় আদিবাসী দিবস পালিত হয়েছে। আজ সোমবার (৯ আগষ্ট) দুপুর ১২ টা থেকে দুপুর ২টা পর্যন্ত গাইবান্ধা নাট্য সংস্থার সামনে এ কর্মসূচি পালন করা হয়।

সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি, আদিবাসী-বাঙালি সংহতি পরিষদ, আদিবাসী ইউনিয়ন ও জনউদ্যোগ গাইবান্ধার যৌথ উদ্যোগে কর্মসূচির মধ্যে ছিলো গোবিন্দগঞ্জের কাটামোড়েও আদিবাসী সমাবেশ, মানবন্ধন ও সাংস্কৃতিক অনুষ্ঠান। ঘণ্টাব্যাপী এই সমাবেশের সভাপতিত্ব করেন সাহেবগঞ্জ বাগদাফার্ম-ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাসক।

এছাড়া আরও বক্তব্য রাখেন, আদিবাসী-বাঙালী সংহতি পরিষদের আহবায়ক এ্যাড. মো. সিরাজুল ইসলাম বাবু, জাসদের জেলা সাধারণ সম্পাদক জিয়াউল হক জনি, আদিবাসী-বাঙালি সংহতি পরিষদ ও জনউদ্যোগের সদস্য সচিব প্রবীর চক্রবর্তী, সামাজিক সংগ্রাম পরিষদের সদস্য সচিব জাহাঙ্গীর কবির তনু, সনাকের সদস্য জিয়াউল হক কামাল, আদিবাসী

নেত্রী প্রিসিলা মুরমু, মানবাধিকার কর্মী অঞ্জলী রানী দেবী, শহীদুল ইসলাম, কাজী আব্দুল খালেক, বাংলাদেশ রবিদাস ফোরামের সাধারণ সম্পাদক খিলন রবিদাস, ভূমি উদ্ধার কমিটির নেতা ময়নুল ইসলাম প্রমুখ।

সমাবেশে বক্তারা আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠায় সমতলের আদিবাসীদের জন্য ভূমি কমিশন প্রতিষ্ঠাসহ ভাষা, সংস্কৃতি রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি আহবান জানান।

এসময় গোবিন্দগঞ্জের সাঁওতাল পল্লী থেকে উচ্ছেদ হওয়া সাঁওতালদের বাপদাদার ভিটে ফেরত দেওয়াসহ শ্যামল, মঙ্গল ও রমেশ হত্যার হত্যাকান্ডের সুষ্ঠ বিচার দাবী করেন বক্তারা।

About admin2

Check Also

অন’লাইনে শুক্রাণু কিনে ‘ই-বেবি’ জন্ম দিলেন নারী

দ্বিতীয় সন্তান নিতে আগ্রহী হন এক ব্রিটিশ নারী। কিন্তু ৩৩ বছর বয়সী স্টেফনি টেলর নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *