Breaking News
Home / International / একদিনেই তিনটি প্রাদেশিক রাজধানী তালেবানের দখলে, বিস্তারিত ভিতরে’

একদিনেই তিনটি প্রাদেশিক রাজধানী তালেবানের দখলে, বিস্তারিত ভিতরে’

Binodontimes: আফগানিস্তানে একের পর এক প্রাদেশিক রাজধানী দখল করে নিচ্ছে তালেবান বিদ্রোহীরা। কুন্দুজ এবং সার-ই-পুলের পর এবার আরেকটি প্রাদেশিক রাজধানী তালোকান দখলে নিল তারা। রোববার একদিনেই তালেবানের হাতে এই তিন নগরীর পতন হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

আলজাজিরার খবরে বলা হয়, এ নিয়ে গত শুক্রবার থেকে তালেবান যোদ্ধারা পাঁচটি প্রাদেশিক রাজধানী দখলে নিল। এর মধ্যে কুন্দুজ সবচেয়ে গুরুত্বপূর্ণ নগরী। কারণ, কুন্দুজের সঙ্গে অন্যান্য এলাকা বিশেষ করে রাজধানী কাবুলের খুব ভালো সংযোগ রয়েছে। কুন্দুজ প্রদেশের রাজধানীর নাম কুন্দুজ। ওদিকে, সার-ই-পুল প্রদেশের রাজধানী নাম সার-ই-পুল। আর তালোকান হচ্ছে, তাখার প্রদেশের রাজধানী।

এই তিন নগরী দখলের আগে শনিবার জাওজান প্রদেশের রাজধানী শেবারগান নিয়ন্ত্রণে নেয়ার দাবি করে তালেবান। এর আগের দিন শুক্রবার নিমরোজ প্রদেশের রাজধানী জারাঞ্জ দখলে নেয় তালেবান যোদ্ধারা।

আফগানিস্তান থেকে বিদেশি সেনারা চলে যেতে শুরু করার পরই সম্প্রতি কয়েকমাসে তালেবান দেশটির কয়েক ডজন জেলা এবং সীমান্ত পারাপার এলাকা দখলে নেওয়ার পর প্রাদেশিক রাজধানীগুলোতে চড়াও হয়েছে।

দেশের পশ্চিমাঞ্চলে আরেক প্রাদেশিক রাজধানী হেরাত এবং দক্ষিণের কান্দাহার ও লস্কর গা দখলে নিতেও লড়াই চালাচ্ছে তারা। সেখানে আফগান বাহিনীর সঙ্গে তুমুল লড়াই চলছে তালেবানের।

বিবিসি জানায়, রোববার মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানেই আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় তিনটি প্রাদেশিক রাজধানী তালেবানের দখলে চলে যায়। কুন্দুজের এক বাসিন্দা ‘পুরোপুরি বিশৃঙ্খল’ পরিস্থিতি বিরাজ করছে বলে জানিয়েছেন।

কুন্দুজের প্রাদেশিক পরিষদের এক আইনপ্রণেতা বলেন, নগরীর কেবলমাত্র একটি বিমানবন্দর এবং সেনাঘাঁটি ছাড়া আর সবই দখল করে নিয়েছে তালেবান। তবে খোয়া যাওয়া সব এলাকা পুনর্দখল করতে খুব শিগগিরই বড় ধরনের সেনা অভিযান শুরু করা হবে বলে জানিয়েছেন নিরাপত্তা বাহিনীর এক মুখপাত্র।

টিএস

একদিনেই তিনটি প্রাদেশিক রাজধানী তালেবানের দখলে

About admin2

Check Also

জনসম্মুখে ইরানের গভর্নরের গালে চড়! (ভিডিও)

ইরানে নতুনভাবে নিয়োগ পাওয়া গভর্নরকে পরিচয় করিয়ে দেওয়ার অনুষ্ঠানে অপ্রীতিকর ঘটনা ঘটেছে। গতকাল শনিবার জনসম্মুখে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *