Breaking News
Home / International / হিজবুল্লাহ–প্রধান হাসান নসরুল্লাহ, বিস্তারিত ভিতরে’

হিজবুল্লাহ–প্রধান হাসান নসরুল্লাহ, বিস্তারিত ভিতরে’

Binodontimes: লেবাননে ইসরায়েলি বিমান হামলার সমুচিত জবাব দেওয়ার অঙ্গীকার করেছেন দেশটির সামরিক-রাজনৈতিক সংগঠন হিজবুল্লাহর প্রধান হাসান নসরুল্লাহ। গতকাল শনিবার টেলিভিশনে দেওয়া এক ভাষণে এ কথা বলেন তিনি। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

২০১৪ সালের পর গত বৃহস্পতিবার লেবাননে প্রথম বিমান হামলা চালায় ইসরায়েল। এ হামলার জবাবে পরদিন ইসরায়েলের দিকে রকেট ছোড়ে হিজবুল্লাহ। আবার সেদিনই লেবানন লক্ষ্য করে গোলা ছোড়ে ইসরায়েলি সেনাবাহিনী। দুই পক্ষের এই পাল্টাপাল্টি হামলাকে ‘খুবই বিপজ্জনক’ বলে অভিহিত করেছে জাতিসংঘ।

২০০৬ সালের ১৪ আগস্ট ইসরায়েল ও লেবাননের মধ্যে চলা টানা ৩৩ দিনের যুদ্ধের সমাপ্তি হয়। যুদ্ধ সমাপ্তির বর্ষপূর্তির প্রাক্কালে টেলিভিশনে ভাষণ দেন হিজবুল্লাহ–প্রধান।

হাসান নসরুল্লাহ বলেন, ‘আমরা আমাদের শত্রুদের বলে দিতে চাই, লেবাননে ইসরায়েলি বিমানবাহিনীর যেকোনো হামলার জবাব অবশ্যই দেওয়া হবে। আর সেই জবাব হবে জুতসই ও সমানুপাতিকভাবে। কারণ, আমরা আমাদের দেশ রক্ষার কাজ করতে চাই।’

গত সপ্তাহের ইসরায়েলি হামলা ‘খুবই ভয়ংকর পরিস্থিতি’ ডেকে এনেছে বলে উল্লেখ করেন হিজবুল্লাহ–প্রধান। তবে তিনি এ কথাও বলেন যে তাঁর সংগঠন যুদ্ধ চায় না। কিন্তু প্রয়োজন হলে তারা যুদ্ধের জন্য প্রস্তুত বলেও সতর্ক করে দেন হাসান নসরুল্লাহ। ইসরায়েলও বলছে, একটি সর্বাত্মক যুদ্ধ বাধুক, তা তারা চায় না।

ইসরায়েলে হিজবুল্লাহর রকেট হামলা বন্ধ করতে লেবানন সরকারের প্রতি শুক্রবার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

২০০৬ সালে টানা ৩৩ দিনের যুদ্ধে লেবাননের ১ হাজার ২০০ মানুষ নিহত হয়। তাদের বেশির ভাগই ছিল বেসামরিক লোকজন। অন্যদিকে ইসরায়েলি পক্ষে নিহত হয় ১৬০ জন। পরে জাতিসংঘের মধ্যস্থতায় একই বছরের ১৪ আগস্ট যুদ্ধবিরতি হয়।

About admin2

Check Also

বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন চায় যুক্তরাজ্য, মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ”বিস্তারিত ভিতরে”

Binodontimes: বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়েছে যুক্তরাজ্য। পাশাপাশি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *