Home / International / পায়ে হেঁটে দুই বছর দুমাসে আল আকসা মসজিদে যুবক,বিস্তারিত ভিতরে’

পায়ে হেঁটে দুই বছর দুমাসে আল আকসা মসজিদে যুবক,বিস্তারিত ভিতরে’

Binodontimes: দক্ষিণ আফ্রিকা থেকে শহীদ বিন ইউসুফ স্টাকালা নামের এক যুবক পায়ে হেটে ফিলিস্তিনের জেরুজালেম নগরীতে অবস্থিত পবিত্র মসজিদ আল আকসায় পৌঁছেছেন।

প্যালেস্টাইল ইন্টারন্যাশনাল ব্রডকাস্টের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে। দুই বছর দুমাস পায়ে হেটে সম্প্রতি জেরুজালেম এসে পৌঁছান তিনি।

তিনি বলেন, মুসমানদের প্রথম কেবলা ও তৃতীয় পবিত্রতম মসজিদ আল আকসায় নামাজ পড়তে আমি ২০১৮ সালে কেপটাউন থেকে হাটা শুরু করি। অবশেষে এ বছরের নভেম্বরে জেরুজালেম এসে পৌঁছাতে পেরে আমি অনেক খুশি।

আল-আকসা উদ্ধারের ঘোষণা দিলেন এরদোগান

ঐতিহাসিক আয়া সোফিকাকে মসজিদে রুপান্তর করার পর এবার মুসলিমদের তৃতীয় পবিত্র স্থান আল আকসা মসজিদ উদ্ধারের ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। জেরুজালেম পোস্ট, ইসলামিক ইনফর্মেশন এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

তুরস্কের প্রেসিডেন্টের ওয়েবসাইটে বলা হয়, আয়া সোফিয়াকে মসজিদ হিসেবে পুনঃরূপান্তরের মাধ্যমে আল আকসা মসজিদ স্বাধীন করার যাত্রা শুরু হয়েছে। আয়া সোফিয়া পুনরুদ্ধার মুসলমান ও নির্যাতিত, নিষ্পেষিত মানুষদের আশার পুনর্জাগরণের প্রথম পদক্ষেপ।’

উল্লেখ্য, রোমের সম্রাট জাস্টিনিয়ান প্রথম এর রাজত্বকালে ৫৩৭ খ্রিস্টাব্দে নির্মিত হয় আয়া সোফিয়া। তখন থেকেই এটি বিশ্বের বৃহত্তম অভ্যন্তরীণ স্থান এবং একটি সর্বপ্রথম পূর্ণঝুলন্ত গম্বুজ।

১৪৫৩ সালে সুলতান মুহাম্মাদ ফাতিহ ইস্তাবুল বিজয় করে তা ক্রয় করে এবং মসজিদ হিসেবে ওয়াকফ করে দেয়। ৪৮১ বছর পর ১৯৩৪ সালের ২৪ নভেম্বর কামাল আতাতুর্কের মন্ত্রীপরিষদ এটিকে জাদুঘরে পরিণত করে। ৮৬ বছর পর আবার তা মসজিদ হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত হয়।

About admin2

Check Also

হিজাব না পরা নারীদের ‘কাটা তরমুজ’ বললেন তালেবান নেতা”বিস্তারিত ভিতরে”

Binodontimes: আন্তর্জাতিক ডেস্ক-হিজাব না পরা নারীদের নিয়ে বিতর্কিত মন্তব্য করেছেন তালেবানের একজন নেতা। জি-নিউজের এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *