Breaking News
Home / Uncategorized / আ`ত্মসমর্পণে ইচ্ছুক ২২ আফগান ক`মান্ডোকে হ`ত্যার ভিডিও প্রকাশ।

আ`ত্মসমর্পণে ইচ্ছুক ২২ আফগান ক`মান্ডোকে হ`ত্যার ভিডিও প্রকাশ।

Binodontimes: আ`ত্মসমর্পণ করতে আসা ২২ আফগান কমান্ডোকে হ`ত্যা করেছে তালেবান যোদ্ধারা। গতকাল মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে, এক ভিডিওতে ‘কমান্ডোদের আ`ত্মসমর্পণ’ করার কথা বলতে শোনা গেছে। সেসময় গুলির আওয়াজও শোনা গেছে। তুর্কমেনিস্তান সংলগ্ন আফগানিস্তানের ফারিয়াব প্রদেশের দৌলত আবাদ শহরে গত ১৬ জুন এ ঘটনা ঘটেছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

সিএনএন এই ভিডিওর সত্যতা যাচাই করেছে এবং বেশ কয়েকজন প্রত্যক্ষদর্শীর সঙ্গে কথা বলেছে। প্রত্যক্ষদর্শীরা জানান, দৌলত আবাদ শহর দখল নিয়ে তালেবানের সঙ্গে আফগান স্পেশাল ফোর্সের একটি ইউনিট সদস্যদের তুমুল লড়াই হয়। সেসময় সৈ`ন্যদের গো`লাবারুদ ফুরিয়ে গেলে তারা আ`ত্মসমর্পণের চেষ্টা করে।

প্রায় ৪৫ সেকেন্ডের ভিডিওতে দেখা যায়, এক ব্যক্তি স্থানীয় পশতু ভাষায় বলছেন, ‘তাদেরকে গু`লি করো না। দোহাই লাগে, তাদেরকে গু`লি করো না।’ রেডক্রস ২২ কমান্ডোর ম`রদেহ উদ্ধারের বিষয়টি সংবাদমাধ্যমের কাছে নিশ্চিত করেছে।

প্রত্যক্ষদর্শীদের একজন সিএনএন’কে বলেছেন, ‘কমান্ডোদের ঠাণ্ডা মাথায় গু`লি করে হ`ত্যা করা হয়েছে।’ এক ব্যক্তি বলেছেন, ‘কমান্ডোরা কয়েকটি ট্যাংক নিয়ে শহরে প্রবেশ করে। কিন্তু, তাদের গো`লাবারুদ ফুরিয়ে গেলে তারা সরকারের পক্ষ থেকে কোনো সহায়তা পায়নি।’

দৌলত আবাদ শহর দখলের লড়াইয়ের তিন দিন পর তালেবানরা একটি ভিডিও প্রকাশ করে। সেখানে দাবি করা হয়, ‘সিআইএর বিশেষ প্রশিক্ষণপ্রাপ্তদের গ্রেপ্তার করা হয়েছে।’ তাদেরকে নিরস্ত্র ও বন্দি করার কথাও সেখানে উল্লেখ করা হয়েছে।

তালেবানরা সিএনএন’কে বলেছে, কমান্ডোদের হ`ত্যার ভিডিওটি ভুয়া। এটি আফগান সরকারের অপপ্রচার। তাদের হাতে ২৪ কমান্ডো বন্দি রয়েছেন বলে তালেবানরা দাবি করলেও এর কোনো প্রমাণ দেখাতে পারেনি।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় সিএনএন’কে বলেছে, তালেবানরা কমান্ডোদের হ`ত্যা করেছে। সিএনএন-এ সংবাদটি প্রকাশিত হওয়ার পর যুক্তরাজ্য-ভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এ ঘটনাকে ‘যু`দ্ধাপরাধ’ হিসেবে অভিহিত করেছে।

About admin

Check Also

ঘুমিয়ে পড়েছিলেন চালক, যে হাল হলো যাত্রীদের

টাঙ্গাই‌লের কা‌লিহাতী‌তে বাস খা‌দে প‌ড়ে ৬০ বছর বছর বয়সী এক বৃদ্ধ নি,হ,ত, হ‌য়ে‌ছেন। এ ঘটনায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *