Home / Uncategorized / ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধির আশঙ্কা বিশেষজ্ঞদের

ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধির আশঙ্কা বিশেষজ্ঞদের

Binodontimes: করোনার পাশাপাশি এ বছর ডেঙ্গুর প্রকোপও বাড়তে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের। তারা বলছেন, জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর মাসে ডেঙ্গুর বিস্তার ঘটে সবচেয়ে বেশি। তাই ব্যক্তিগত সচেতনতার পাশাপাশি এডিস মশা নির্মূলে সিটি কর্পোরেশনসহ দায়িত্বশীলদের দ্রুত কার্যকর ও পরিকল্পিত উদ্যোগ নেয়ার পরামর্শ তাদের।

বাসা-বাড়ির টব থেকে শুরু করে রাস্তায় পড়ে থাকা গাড়ির টায়ারে এডিস মশার লার্ভার উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। কীটতত্ত্ববিদরা বলছেন, বর্ষা-বাদল বেশি হওয়ায় এ বছর এডিস মশার সংখ্যাও বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।

সরকারি হিসেবেই এ বছর ডেঙ্গু শনাক্ত রোগী ইতোমধ্যেই প্রায় সাতশ’। কেবল চলতি মাসেই ঢাকার দুই সিটিতে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন শহরের প্রায় দুইশ’ নাগরিক। চিকিৎসকরা বলছেন, করোনার কারণে ডেঙ্গু পরীক্ষার হার কম।

আবার একইসাথে করোনা ও ডেঙ্গু দু’টিতেই আক্রান্ত হচ্ছেন কেউ কেউ। তবে ডেঙ্গুর লক্ষণ দেখা দিলে অবহেলা না করে দ্রুত পরীক্ষা করালে ডেঙ্গুতে মৃত্যুর ঝুঁকি কমবে বলেও জানান চিকিৎসকরা।

পরিস্থিতি সামলাতে শুক্রবার (৯ জুলাই) থেকে নগরীতে মশানিধন অভিযান শুরু করেছে দুই সিটি কর্পোরেশন। এই অভিযান আরও জোরদারের পাশাপাশি ব্যক্তিগত সতর্কতার তাগিদ বিশেষজ্ঞদের।

About admin

Check Also

অন’লাইনে শুক্রাণু কিনে ‘ই-বেবি’ জন্ম দিলেন নারী

দ্বিতীয় সন্তান নিতে আগ্রহী হন এক ব্রিটিশ নারী। কিন্তু ৩৩ বছর বয়সী স্টেফনি টেলর নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *