Breaking News
Home / Uncategorized / রাজধানীর প্রবেশমুখেই তালেবান,কারাগার ভাঙছে বন্দিরা’ বিস্তারিত ভিতরে’

রাজধানীর প্রবেশমুখেই তালেবান,কারাগার ভাঙছে বন্দিরা’ বিস্তারিত ভিতরে’

Binodontimes: প্রাদেশিক গভর্নর হুসামুদ্দিন শামস বলেন, সকালে তিন দিক থেকে কুলয়াহু-নাও শহরে হা’মলা চালিয়েছে তালেবান। আফগান নিরাপত্তা বাহিনীও পাল্টা জবাব দিয়েছে। তিনি বলেন, তারা শহরের বিভিন্ন অংশ দিয়ে প্রবেশ করেছে। পরে শ’ত্রুরা শক্তিশালী আ’ঘা’তের মুখোমুখি হয়েছে।”

তবে দুঘণ্টার লড়াইয়ের পরে শত্রুবাহিনী পিছু হটেছে। বাদগিজের প্রাদেশিক পরিষদ সদস্য আবদুল আজিজ বেক বলেন, কুলয়াহু-নাও বিশৃঙ্খল অবস্থায় ছিল। নিরাপত্তা বাহিনী ও স্থানীয়রা বিভ্রান্তিতে ছিলেন। কী করবেন, সেই সিদ্ধান্ত নিতে পারছিলেন না।”

এখন পর্যন্ত দুই শতাধিক বন্দি শহরের কেন্দ্রীয় কারাগার থেকে পালিয়েছেন বলেও তিনি জানান। দুই দশকের লড়াই শেষে আফগানিস্তান থেকে বিদেশি বাহিনী প্র’ত্যা’হা’রের ঘোষণা আসলে তালেবান দ্রুতই বিভিন্ন শহর অতিক্রম করে উত্তর ও পশ্চিমাঞ্চলীয় প্রদেশগুলোর দিকে অগ্রসর হচ্ছে।”

এতে আফগান সেনারা যেমন আত্মসমর্পণ করছে, তেমনই স্থানীয়রা ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যাচ্ছেন। শামস বলেন, বাদগিজের রাজধানী বাদে অন্যান্য জেলাগুলো তালেবানের নিয়ন্ত্রণে। এসব জেলা থেকে নিরাপত্তা বাহিনী তুলে নেওয়া হয়েছে।”

আফগান প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লাহ মোহাম্মদী বলেন, যুদ্ধ বর্তমানে একটি কঠিন পর্যায়ে চলে গেছে। নিরাপত্তা বাহিনী দেশকে সুরক্ষা দিচ্ছে। বর্তমান পরিস্থিতিতে দেশবাসী সব সম্পদ ও শক্তি নিয়ে লড়াইয়ে নামবে।কাতারে তালেবানের সঙ্গে আফগান সরকারের আলোচনা সাম্প্রতিক মাসগুলোতে খুব একটা এগোয়নি।”

যদিও যু’দ্ধের দুই পক্ষই আলোচনা চালিয়ে আসছে। এদিকে আফগানিস্তানের সংকট কাটিয়ে উঠতে সহায়তা করতে প্রস্তুত থাকার কথা জানিয়েছে ইরান। বুধবার তালেবান প্রতিনিধিদের শিয়াসংখ্যাগরিষ্ঠ দেশটি আহ্বান জানায়, তারা যাতে নিজেদের ভবিষ্যৎ নিয়ে কঠিন সিদ্ধান্ত নেন।”

আফগান সরকারের প্রতিনিধি ও তালেবানের রাজনৈতিক শাখার প্রতিনিধিদের এক বৈঠকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বলেন, রাজনৈতিক সমাধান বের করাই সবচেয়ে ভালো উপায় হবে। এদিকে আফগানদের না জানিয়ে একেবারে মধ্যরাতে বাগরাম বিমান ঘাঁটি ছেড়ে চলে গেছে মার্কিন সামরিক বাহিনী।”

ঘাঁটির নতুন কমান্ডার এমন দাবিই করেছেন। জেনারেল আবদুল্লাহ কোহিস্তানি বলেন, স্থানীয় সময় শুক্রবার রাত তিনটার দিকে বাগরাম ছেড়েছে মার্কিন বাহিনী। কয়েক ঘণ্টা পর আফগান বাহিনী তা জানতে পেরেছে।”

বাগরামে একটি কারাগারও ছিল। এতে আটক পাঁচ হাজার তালেবান বন্দি সেখান থেকে চলে গেছেন। মার্কিন বাহিনী প্রত্যাহারের পর জোরালোভাবে অগ্রসর হচ্ছে তালেবান। আবদুল্লাহ কোহিস্তানি বলেন, বাগরামে তালেবান হা’মলা চালাতে পারে বলে মনে করেছিল আফগান বাহিনী।”

বিমানঘাঁটিতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিন আরও বলেন, আশপাশের গ্রামীণ অঞ্চলে বিদ্রোহীরা অগ্রসর হচ্ছে। এ সংক্রান্ত খবর আমার কাছে আছে।”

এই সামরিক কর্মকর্তা বলেন, আপনি জানেন, আমরা যদি নিজেদের আমেরিকানদের সঙ্গে তুলনা করি, তাহলে বিশাল ব্যবধান দেখতে পাবেন।

About admin2

Check Also

ঘুমিয়ে পড়েছিলেন চালক, যে হাল হলো যাত্রীদের

টাঙ্গাই‌লের কা‌লিহাতী‌তে বাস খা‌দে প‌ড়ে ৬০ বছর বছর বয়সী এক বৃদ্ধ নি,হ,ত, হ‌য়ে‌ছেন। এ ঘটনায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *