Home / Uncategorized / পানিতে টেনে নিয়ে মানুষ চিবিয়ে খাচ্ছে জলহস্তি, ২৭ জনের মৃত্যু’ বিস্তারিত ভিতরে’

পানিতে টেনে নিয়ে মানুষ চিবিয়ে খাচ্ছে জলহস্তি, ২৭ জনের মৃত্যু’ বিস্তারিত ভিতরে’

Binodontimes: পূর্ব আফ্রিকার দেশ উগান্ডায় ক্রমেই বিপজ্জনক হয়ে উঠছে জলহস্তী। দেশটিতে গত দুই মাসে আক্রমণ চালিয়ে অন্তত ২৭ জনকে হত্যা করেছে এই প্রাণী। সেখানকার সাধারণ মানুষের কাছে জলহস্তী এখন এক আতঙ্কের নাম।”

সম্প্রতি উগান্ডার লেক ভিক্টোরিয়ায় পানিতে আনতে যায় এক নারী ও শিশু। চুপচাপ বসে থাকা এক জলহস্তী তখনই ঝাঁপিয়ে পড়ে তাদের ওপর। প্রাণ হারান তারা। একইভাবে সেখানকার জেলেদের ছোট ছোট নৌকায় ক্ষিপ্র গতিতে আক্রমণ করে বসে জলহস্তী।”

এই হিংস্র প্রাণীর হামলায় প্রায় প্রাণ হারাচ্ছে সাধারণ মানুষ। বিশেষ করে ওয়াকিসো জেলায় জলহস্তীর শিকার হচ্ছেন অনেকে।”

স্থানীয় এক ব্যক্তি জানান, ‘জলহস্তী এখানকার মানুষকে শেষ করে দিচ্ছে। এখানে করোনার চেয়ে এই প্রাণীর হামলায় অধিক মানুষ নিহত হয়েছেন’।

তিনি আরও যোগ করেন, ‘এ বিষয়ে প্রতিকার চেয়ে উগান্ডার বন্যপ্রাণী কর্তৃপক্ষকে অবগত করা হয়। কিন্তু তাদের এখনও পর্যন্ত কোনও পদক্ষেপ নিতে দেখা যায়নি’।”

এই জেলার চেয়ারম্যান মাতিয়া লওয়ানগা বাওয়ানিকা বলেন, ‘এখানে কিছু জলহস্তী রয়েছে যেগুলো মানুষ হত্যা করে চলছে। একজনকে হত্যার পর কিছুদিনের জন্য আড়ালে চলে যায়। কিছুদিন পর আবারও আক্রমণ চালায়’।”

উগান্ডা বন্যপ্রাণী সংস্থার মুখপাত্র বশির হানগি জানিয়েছেন, ‘কিছু আক্রমণাত্মক জলহস্তী মানুষ হত্যা করছে। তবে এই প্রাণীকে পানিতে রাখতে পদক্ষেপ নেওয়া হয়।”

কিন্তু মানুষ যখন মাছ অথবা পানি আনতে নদীতে যায় তখনই হামলার শিকার হচ্ছে’। এ বিষয়ে কার্যকর পদক্ষেপ নেওয়ার আশ্বাসও দিয়েছেন তিনি।”

বিশেষজ্ঞরা বলছেন জনসংখ্যা বৃদ্ধি পাওয়ার কারণে প্রাণীদের কাছাকাছি চলে আসায় সংঘাতের সৃষ্টি হচ্ছে। প্রাণীদের আবাস সংকুচিত হওয়ায় এ ধরনের ঘটনা ঘটছে বলে মনে করেন তারা।

About admin2

Check Also

অন’লাইনে শুক্রাণু কিনে ‘ই-বেবি’ জন্ম দিলেন নারী

দ্বিতীয় সন্তান নিতে আগ্রহী হন এক ব্রিটিশ নারী। কিন্তু ৩৩ বছর বয়সী স্টেফনি টেলর নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *