Home / Uncategorized / গজনি দখলে নিতে তালেবানের তীব্র হা>মলা

গজনি দখলে নিতে তালেবানের তীব্র হা>মলা

Binodontimes: আফগান বা>হিনীর কাছ থেকে মধ্যাঞ্চলীয় শহর গজনি জেলার নিয়ন্ত্রণ নিতে হা>মলা শুরু করেছে তালেবান। মঙ্গলবার রাজধানী কাবুলের সঙ্গে দক্ষিণাঞ্চলীয় প্রদেশ কান্দাহারের সংযোগ মহাসড়কে ভারী অ>স্ত্র-গো>লা বা>রুদ নিয়ে অবস্থান নিলে সরকারি বা>হিনীর সঙ্গে সং>ঘর্ষ শুরু হয়।

প্রাদেশিক পু>লিশ কর্মকর্তারা জানিয়েছেন, তালেবানের এবারের হা>মলাটি সবচেয়ে তীব্র। সরকারি বা>হিনী হারানো এলাকার নিয়ন্ত্রণ ফিরে পেতে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

আল জাজিরা জানিয়েছে, শেখ আজাল ও গঞ্জ এলাকার নিরাপত্তা চৌকিগুলোর কাছে এদিন তালেবানদের সঙ্গে সবচেয়ে বেশি সং>ঘর্ষ হয়েছে। এতে ওইসব এলাকার ব্যবসায়ীরা দোকানপাট বন্ধ করে পালিয়ে যেতে বাধ্য হন। সেখানকার বেশিরভাগ রাস্তাঘাট বন্ধ করে দেওয়া হয়েছে।

গজনিতে বহু বছর ধরেই তালেবানের শক্তিশালী উপস্থিতি রয়েছে। তবে প্রাদেশিক পু>লিশ কর্মকর্তারা জানিয়েছেন, স>শ>স্ত্র গোষ্ঠীর এবারের হা>মলাটি সবচেয়ে তীব্র। দীর্ঘ দুই দশকের যু>দ্ধপীড়িত দেশ আফগানিস্তান থেকে আগামী সেপ্টেম্বরের মধ্যে সকল বিদেশি সে>না প্র>ত্যাহারের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

এই ঘোষণার পর আফগানিস্তানের বি>দ্রোহীগোষ্ঠী তালেবান দেশটিতে সরকারি বা>হিনীর ওপর আ>ক্রমণ বাড়িয়েছে। প্রতিদিন দেশটির বিভিন্ন অঞ্চলে তালেবান ও সরকারি বা>হিনীর মধ্যে ব্যাপক সং>ঘর্ষের খবর আসছে। জাতিসংঘ বলছে, দেশটির চার শতাধিক জেলার মধ্যে তালেবান ৮০টির অধিক জেলা দখল করে নিয়েছে।

About admin

Check Also

অন’লাইনে শুক্রাণু কিনে ‘ই-বেবি’ জন্ম দিলেন নারী

দ্বিতীয় সন্তান নিতে আগ্রহী হন এক ব্রিটিশ নারী। কিন্তু ৩৩ বছর বয়সী স্টেফনি টেলর নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *