Home / Uncategorized / ৬৫ বছর বয়সেও দু’মুঠো ভাতের জন্য সংগ্রাম করছেন পিয়ার আলী

৬৫ বছর বয়সেও দু’মুঠো ভাতের জন্য সংগ্রাম করছেন পিয়ার আলী

Binodontimes: শেষ বয়সে এসেও দু’মুঠো ভাতের জন্য সংগ্রাম করে চলেছেন ৬৫ বছরের পিয়ার আলী নামের এক বৃদ্ধ। জীবন বাঁচানোর তাগিদে প্রতিদিন জাল দিয়ে মাছ শিকার করেন পদ্মা নদীর ক্যানেলে।

সোমবার দুপুরে খানপুর পদ্মা নদীর ক্যানেলে জাল দিয়ে মাছ শিকার করার সময় কথা হয় তার সঙ্গে। বৃদ্ধ পিয়ার আলীর ৪ মেয়ে। বেশ কয়েক বছর আগে মেয়েদের অন্যত্র বিয়ে দিয়েছেন। বর্তমানে তারা স্বামী স্ত্রী মিলে দুই জনের সংসার। এই বয়সে কোনো কাজ করতে পারেন না। তাই বেছে নিয়েছেন মাছ শিকারের পেশা।

তার বেশ কিছু জমিও ছিল। কিন্তু গত কয়েক বছরে পদ্মা জমিগুলো গ্রাস করে নিয়েছে। তার থাকার মতো ভাল বাড়িও নেই। পাশাপাশি আয়ের উৎসও নেই। পদ্মায় দুই সপ্তাহ আগে নতুন পানি এসেছে। সারা বছরই পদ্মায় মাছ শিকার করে সংসার চালান তিনি।

বৃদ্ধ পিয়ার আলী বলেন, আগের জাল খারাপ হয়ে গেছে। বাড়িতে বসে ছিলাম। কিন্তু এই বয়সে কেউ কাজে নেয় না। খাবো কি, তাই কষ্ট করে টাকা জোগাড় করে বাজার থেকে ৮০ টাকা দিয়ে জাল কিনে নিয়ে এসে মাছ শিকার শুরু করছি। মাছ ধরে বিক্রি করে চাল কিনে বাড়িতে নিয়ে যাব। আমার স্ত্রীরও বয়স হয়ে গেছে। সেও কোনো কাজ করতে পারেনা। আমারও বয়স হয়ে গেছে। কিন্তু পেট তো আর বসে থাকেনা। কোনো উপায় না পেয়ে মাছ ধরা পেশা বেছে নিয়েছি।

বৃদ্ধ পিয়ার আলী বলেন, কোনো সুহৃদ ব্যক্তি একটি দোকান করে দিলে এই বয়সে আর জাল নিয়ে মাছ শিকার করা লাগতো না। পিয়ার আলী রাজশাহীর বাঘা উপজেলার গড়গড়ি ইউনিয়নের খানপুর গ্রামের বাসিন্দা।

স্থানীয় আরিফুল ইসলাম জানান, পিয়ার আলী অনেক কষ্টে জীবন যাবন করে। তার মেয়েগুলোর বিয়ে হয়ে গেছে। এখন তিনি যা আয় করেন, এই দিয়ে কোনো মতে ঠেলেগুজে সংসার চালান।

এ বিষয়ে গড়গড়ি ইউনিয়নের চেয়ারম্যান রবিউল ইসলাম রবি বলেন, পিয়ার আলী একজন বৃদ্ধ মানুষ। তিনি পদ্মায় মাছ শিকার করেন। পাশাপাশি পরিষদ থেকে তাকে বয়স্ক ভাতা দেওয়া হয়েছে। এছাড়া অন্যান্য সুযোগ সুবিধাও দেওয়া হয়।

About admin

Check Also

অন’লাইনে শুক্রাণু কিনে ‘ই-বেবি’ জন্ম দিলেন নারী

দ্বিতীয় সন্তান নিতে আগ্রহী হন এক ব্রিটিশ নারী। কিন্তু ৩৩ বছর বয়সী স্টেফনি টেলর নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *