Home / Uncategorized / চীনা মুসলিম ইস্যুতে কথা বলে মহা বি’পদে পড়লেন ইমরান খান ‘বিস্তারিত ভিতরে ‘

চীনা মুসলিম ইস্যুতে কথা বলে মহা বি’পদে পড়লেন ইমরান খান ‘বিস্তারিত ভিতরে ‘

Binodontimes:চীনের জিনজিয়াংয়ে উইঘুর মুসলিমদের ওপর নি’র্যাত”নের প্রসঙ্গে কাশ্মীর ই’স্যুকে সামনে এনেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বন্ধু চী’নের পক্ষে সাফাই গেয়েছেন। তু’লোধু’নো করেছেন ভারতকে।”

এটা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকে ইমরান খানকে সমা;লো;চ;নার তী;রে বিঁ;ধে;;ছেন। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম এইচবিও অ্যাক্সিওসের সাংবাদিক জোনাথন সোয়ানকে সম্প্রতি একটি”

সাক্ষাৎকার দেন ইমরান খান। এতে উইঘুরের মা’নবা’ধিকার লঙ্ঘ”নের অ’ভি’যো’গ, স’ন্ত্রা’স’বা’দ দ’ম’ন, আগামী দিনে আফগানিস্তানে মা”র্কি’ন বা’হি”নীর ভূ’মিকা নিয়ে খো”লা’মেলা কথা বলেছেন পা’কি’স্তানের প্রধানমন্ত্রী। আর তাতেই শুরু হয়েছে তুমুল আলোচনা–সমা”’লোচনা। উইঘুরদের নিয়ে কথা বলতে গিয়ে ইমরান খান পা’ল্টা প্রশ্ন তোলেন, ভারত কা’শ্মীরে কী করছে? তিনি বলেন, কাশ্মীরকে উ’ন্মুক্ত কা’রা’গা’র বানানো হয়েছে। এটা নিয়ে কেউ কোনো কথা বলছে না। এটা রীতিমতো ভ’ণ্ডা’মি। অথচ চীনে উইঘুর মুসলিমদের ওপর নি’র্যা’তন ও মান’বাধি’কার লঙ্ঘ’নে’র বিষয়ে তিনি নীরব ভূমি’কা রেখেছেন।”

উ’ইঘু’রে মুসলিমদের ওপর নি’র্যা”তন নিয়ে নী’রব’তার বিষ’য়ে ইম’রা’ন খানের কাছে জান’তে চাওয়া হয়। জবাবে তিনি বলেন, ‘আমাদের সীমা”ন্ত কী হচ্ছে, সেটা নিয়ে আমি সব সময় মনোযোগ দিয়ে এসেছি। ফি’লি”স্তিন, সিরিয়া, সোমালিয়া, আ’ফগানি’স্তানেও অনেক কিছু ঘটছে। এখন কি আমি সব বিষয়ে কথা বলা শুরু করব?’ চীনকে ‘বি’শ্ব’স্ত বন্ধু’ অভিহিত করে ইমরান”

খান বলেন, ‘আমরা যখন অর্থনী’তি রক্ষা করতে গিয়ে হি”মশি’ম খা’চ্ছিলাম, তখন চীন প্রকৃত বন্ধুর মতো আমাদের সহায়তায় এগিয়ে এসেছে। পাকিস্তানিরা এটা শ্রদ্ধা’ভরে স্মরণ করে।’ উইঘুর নিয়ে ইমরান খানের অবস্থানের তী’ব্র সমা’লো”চনা করেছেন পাকিস্তানের প্রখ্যাত সাংবাদিক মেহেদি হাসান।”

টুইটারে তিনি লিখেছেন, এটা (ইমরান খানের সাক্ষাৎকার) দেখা খুবই বেদ”নাদায়’ক। সেখানে ইমরান বলার চেষ্টা করেছেন, জিনজিয়াংয়ে উইঘুর মুসলিমদের ওপর নি’র্যা’ত’ন করা হচ্ছে না। কারণ, চীন সরকারে থাকা তাঁর বন্ধুরা তাঁকে বলেছেন, তাঁরা এমন কোনো কাজ করছেন না। এইচবিও অ্যা’ক্সি’ওসকে দেওয়া সাক্ষাৎকারে আগামী দিনে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সম্ভাব্য ভূমিকা নিয়েও অক’পট’ ছিলেন ইমরান খান। সাফ জানিয়ে দিয়েছেন, আফগানিস্তানে’ অভি”যান পরিচালনার জন্য পাকিস্তানে যুক্ত’রাষ্ট্রকে কোনো সে’নাঘাঁ’টি গ’ড়তে দেওয়া হবে না।

About admin2

Check Also

অন’লাইনে শুক্রাণু কিনে ‘ই-বেবি’ জন্ম দিলেন নারী

দ্বিতীয় সন্তান নিতে আগ্রহী হন এক ব্রিটিশ নারী। কিন্তু ৩৩ বছর বয়সী স্টেফনি টেলর নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *