Breaking News
Home / Uncategorized / ইরানের পরমাণু কর্মসূচির লাগাম টেনে ধরতে হবে: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ‘বিস্তারিত ভিতরে’

ইরানের পরমাণু কর্মসূচির লাগাম টেনে ধরতে হবে: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ‘বিস্তারিত ভিতরে’

Binodontimes: মার্কিন পররাষ্ট্র”মন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, অবিলম্বে ইরানের পরমাণু কর্ম”সূচির লাগাম টেনে ধরতে হবে। এ কাজ দেরি হলে ইরান পরমাণু গবেষ”ণায় এমন জ্ঞান অর্জন করবে যা থেকে তাকে ফিরিয়ে আনা অত্যন্ত কঠিন হয়ে পড়বে। মঙ্গল”’বার (১৫ জুন) মার্কিন নিউজ চ্যানেল সিবি”এসকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন ব্লিঙ্কেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা যেদিন থেকে ইরানের পরমাণু সম”’ঝোতা থেকে বেরিয়ে গেছি তেহরান সেদিন থেকে নিজের প্রতি”’শ্রুতি থেকে সরে যেতে শুরু করেছে। এখন ইরান অনু”মোদিত মাত্রার চেয়ে অনেক বেশি মাত্রায় ইউ”রেনিয়াম সমৃদ্ধ করছে। ইরানকে অতি দ্রুত তার প্রতিশ্রুতিতে ফিরিয়ে আনতে হবে যা পরমাণু সম”ঝোতার মাধ্যমে সম্ভব হয়ে”ছিল।

২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সম”’ঝোতাকে আবার আগের অবস্থায় সক্রিয় করার জন্য অস্ট্রিয়ার রাজ”’ধানী ভিয়েনায় গত দু’মাস ধরে ইউরোপীয় দেশ”গুলোর সঙ্গে ইরানের সংলাপ চলছে। ‘সর্বোচ্চ চাপ’ প্রয়ো”গের নীতি অনুসরণ করে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের মে মাসে পরমাণু সম”’ঝোতা থেকে আমে”’রিকাকে বের করে নেন।

এরপর এক বছর পর্যন্ত ইরান এই সম”’ঝোতা বাস্তবায়নে সম্পূর্ণ প্রতি”’শ্রুতিবদ্ধ ছিল কিন্তু অন্য পক্ষ”গুলো সম”ঝোতা বাস্ত”বায়ন না করায় ৩৬ অনুচ্ছেদ অনুসারে ইরান সম”ঝোতার বেশকিছু ধারা বাস্তবায়ন স্থগিত করে দেয়।

বর্তমান মার্কিন প্রেসি”ডেন্ট জো বাইডেন তার দেশকে এই সম”ঝোতায় ফিরিয়ে আনার আগ্রহ প্রকাশ করলেও তিনি ইরানকে আগে তার প্রতিশ্রুতিতে পুরোপুরি ফিরে যাওয়ার আহ্বান জানা”চ্ছেন। কিন্তু ইরান বলেছে, যুক্তরাষ্ট্র আগে এই সম”ঝোতা থেকে বেরিয়ে গেছে বলে তাকে আগে নিষেধাজ্ঞা প্রত্যা”হার করে এতে ফিরে আসতে হবে।

About admin

Check Also

এই কুলাঙ্গাররাই আমার স’র্ব’না’শ করেছে

Binodontimes: নোয়াখালীর বেগমগঞ্জে নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় দায়ের করা দু’টি মামলা শুক্রবার রাতে গ্রহণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *