Breaking News
Home / Uncategorized / টিকটকে ভিডিও বানানো ও শেয়ার করা হারাম: জামিয়া আশরাফিয়া লাহোর ‘বিস্তারিত ভিতরে’

টিকটকে ভিডিও বানানো ও শেয়ার করা হারাম: জামিয়া আশরাফিয়া লাহোর ‘বিস্তারিত ভিতরে’

Binodontimes: বর্তমান সময়ে তরুণ”দের মাঝে বহুল জনপ্রিয় ভিডিও অ্যাপ টিকটক ও স্নাকে ভিডিও বানানো ও শেয়ার করা হারাম বলে ফতোয়া দিয়েছে পাকি”’স্তানের লাহো”’রের জামিয়া আশ”রাফিয়া ফতোয়া বোর্ড।

এক নাগরি”কের প্রশ্নের উত্তরে জামিয়া আশ”রাফিয়ার পক্ষ থেকে বলা হয়, টিকটক, স্নাক নামের এই দু‘টি সোশ্যাল ভিডিও অ্যাপস-এর মাধ্যমে অশা”’লীনতা ও সমাজ বিধ্বংসী ভিডিও ছড়িয়ে পড়ছে।

এতে ঈমান বি”ধ্বংসী অনেক বিষয় রয়েছে, একারণে এই অ্যাপস”’গুলোতে ভিডিও বানানো এবং তা শেয়ার করা হারাম।

জামিয়া আশরাফিয়া লাহো”’রের মুফতি মাও”’লানা জাকা”’রিয়া বলেন , পৃথিবী উন্নয়”নের উচ্চ শিখরে পৌঁছে গেছে; কিন্তু আমাদের তরুণরা অনর্থক ও অশালীন জিনিস”’গুলো নিয়ে পড়ে আছে, ধ্বংস করছে নিজেদের ভবিষ্যত জীবন।

তিনি বলেন শিশু ও যুবকদের এ”জাতীয় ক্ষতি”কর অ্যাপস থেকে বাঁচাতে অভি”ভাবকদের সচেতনতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
জামিয়া আশ”’রাফিয়া লাহোরের ক্যাম্পাস

টিক টক ও স্নাকে অশা”’লীনতা না থাকলেও এই অ্যাপ গুলো ব্যবহার করা হারাম
জামিয়া আশরাফিয়া লা”হোরের মুফতি জাকা”’রিয়ার কাছে প্রশ্ন করা হয়েছিল এই অ্যাপস”গুলোর বিশেষ কোনো দিক রয়েছে যে দিকগুলো ব্যবহার করা হারাম?

উত্তরে এই ফকিহ বলেন, সাম”গ্রিক দিক বিবেচনায় অ্যাপসগুলোর ব্যবহার করা হারাম।
বিষয়টি স্পষ্ট করতে গিয়ে তিনি বলেন, এই অ্যাপস”গুলোর অপ”ব্যবহার ঠিক নয়। তবে আমাদের যুবকেরা ভুল ও সঠিকের ব্যবহারে সতর্ক হোন না এবং পার্থ”ক্যও করতে পারেন না অনেক সময়। তাই কখনো কখনো বৈধ

কাজকেও অবৈধ বলে গণ্য করা হয়, কারণ হালকা ছাড় ও সুযোগ পেয়ে মানুষ অবৈধ কাজে লিপ্ত হওয়ার আশঙ্কা থাকে। তাই সার্বিক দিক বিবে””চনায় ধর্মীয় দৃষ্টি”কোণ থেকে কখনো কখনো এমন বৈধ কাজকেও নিষিদ্ধ ঘোষণা করা হয়।

মুফতি জাকারিয়ার ভাষায়, এ জাতীয় বিপদ”’জনক অ্যাপস”’গুলো এড়িয়ে চলা উচিত। কারণ এগুলোর মাধ্যমে অশ্লীলতা”রই প্রচার-প্রসার হয়ে থাকে।

প্রসঙ্গত, জামিয়া আশ”’রাফিয়া লাহোরের আগে করাচি জামিয়া বানুরি টাউন-এর পক্ষ থেকে টিকটক বিষয়ে একটি ফতোয়া জারি করা হয়েছিল; সেখা”নেও বলা হয়েছিল বর্তমান

সময়ে সামা”জিক যোগা”যোগ মাধ্যম”গুলোর মধ্যে অত্যন্ত বিপদ”’জনক হিসেবে গণ্য করা হচ্ছে টিক””টককে, তাই শরীর দৃষ্টিকোণ থেকে এই অ্যাপসটি ব্যবহার করা হারাম।

About admin

Check Also

ঘুমিয়ে পড়েছিলেন চালক, যে হাল হলো যাত্রীদের

টাঙ্গাই‌লের কা‌লিহাতী‌তে বাস খা‌দে প‌ড়ে ৬০ বছর বছর বয়সী এক বৃদ্ধ নি,হ,ত, হ‌য়ে‌ছেন। এ ঘটনায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *