Home / Uncategorized / আমরা শত্রু নই, এক জাতি: ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী ‘বিস্তারিত ভিতরে’

আমরা শত্রু নই, এক জাতি: ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী ‘বিস্তারিত ভিতরে’

Binodontimes: জাতিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানি”য়েছেন ইসরায়ে”লের নতুন প্রধান”’মন্ত্রী নাফতালি বেনেত। গতকাল রবিবার দেশটির পার্লা”মেন্টে অনুষ্ঠিত ভোটা”ভুটির মধ্য দিয়ে ক্ষমতা গ্রহণ করেছেন তিনি।

এর মধ্য দিয়ে দীর্ঘ ১২ বছর পর বেনি”য়ামিন নেতা”নিয়াহু যুগের অবসান হয়েছে। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আগামী দুই বছরের জন্য ইসরা”য়েলের প্রধান”মন্ত্রীর দায়িত্ব নিয়েছেন বেনেত।

২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত তিনি দেশটির ক্ষম”তায় থাক’বেন। এরপর চুক্তি অনুযায়ী পরবর্তী দুই বছরের জন্য ইয়াশ আতিদ পার্টির প্রধান ইয়ার লাপি”দের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন এই নেতা।

রবিবার ভোটা”ভুটিতে জয়”লাভের পর নাফতালি বেনেত বলেন, এটা শোকের দিন নয়। এখানে গণ”তান্ত্রিক পদ্ধতিতে সরকার পরিবর্তন হয়েছে। এতটুকুই। আমাদের সাধ্যের মধ্যে আমরা সকল কিছুই করবো, যেন কেউ ভীত না হয়।

আর যারা আজ আনন্দ মিছিল বা উদ”যাপন করার চিন্তা করছেন তাদের উদ্দেশে বলবো, অন্যের কষ্টে নৃত্য করো না। আমরা শত্রু নই; বরং এক জাতি। জানা গেছে, ইসরায়েলি সংসদের ৬০ জন সাংসদ নেতা”নিয়াহুর বিরুদ্ধে ভোট দিয়েছেন।

পক্ষে ভোট পড়েছে ৫৯টি। এতে করে তার সরকার ক্ষমতা হারালো। নেতা”’নিয়াহুকে সরাতে আটটি বিরোধী দল মিলে নতুন জোট গঠন করেছে। এই জোটে বামপন্থি, উদারপন্থি, কট্টরপন্থি, জাতীয়”’তাবাদী ও ধর্মীয় দল রয়েছে।

এ ছাড়া দেশটির ইতিহাসে প্রথম”বারের মতো সরকার গঠনে যুক্ত হয়েছে একটি আরব ইসলামি দল। পার্লা”মেন্টে মাত্র একটি আসনে এগিয়ে থেকে নতুন সর”কারের দায়িত্ব নিয়েছে বিরোধী জোট।

ডানপন্থী ইহুদি ধর্মীয় দল ইয়া”মিনার প্রধান নাফতালি বেনেত রাজনীতিতে প্রবেশের পূর্বে প্রযুক্তি খাতে মিলনিয়ার ছিলেন। তারও আগে তিনি ইসরায়েলি সেনা”বাহিনীর কমান্ডার ছিলেন। বর্তমান প্রধান”’মন্ত্রী বেনিয়ামিন নেতা”নিয়াহুর সহাকারী হিসেবে রাজনীতিতে প্রবেশ করেন।

আর এখন তাকেই সরিয়ে প্রধান”’মন্ত্রী হতে যাচ্ছেন। ইসরা”য়েলি দখল”দারিত্বের কট্টর সমর্থক এবং ফিলি”স্তিন রাষ্ট্রের বিরোধী হিসেবেও পরিচিত এই নেতা।

About admin

Check Also

অন’লাইনে শুক্রাণু কিনে ‘ই-বেবি’ জন্ম দিলেন নারী

দ্বিতীয় সন্তান নিতে আগ্রহী হন এক ব্রিটিশ নারী। কিন্তু ৩৩ বছর বয়সী স্টেফনি টেলর নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *