Home / Uncategorized / সিরিয়ায় ‘যুদ্ধ করে’ ইন্দোনেশিয়া হয়ে দেশে ফিরে গ্রেপ্তার ‘বিস্তারিত ভিতরে’

সিরিয়ায় ‘যুদ্ধ করে’ ইন্দোনেশিয়া হয়ে দেশে ফিরে গ্রেপ্তার ‘বিস্তারিত ভিতরে’

Binodontimes: চট্ট”গ্রামে গ্রেপ্তার সিরিয়া ফেরত সাখাওয়াত হোসেন লালু ইন্দোনে”’শিয়াতেও ‘জিহাদী কার্যক্রম’ চালিয়ে এসেছিলেন বলে জানি”য়েছে পুলিশ।

আনসার আল ইসলাম সদস্য হিসেবে সাখাও”’য়াতকে গ্রেপ্তারের পর চট্টগ্রাম নগর পুলিশের কাউন্টার টেরো”রিজম ইউনিটের কর্ম”’কর্তারা বলেন, ২০১৭ সালে বাংলাদেশ থেকে তুরস্ক হয়ে সিরিয়া যান এই ব্যক্তি। সেখানে প্রশিক্ষণ ও যুদ্ধ শেষে ইন্দো”নেশিয়া গিয়ে ‘জিহাদী’ কার্যক্রম পরিচালনা করেছি”লেন।

গত ২২ মার্চ ইন্দোনেশিয়া থেকে দেশে” ফেরার তিন মাস পর শুক্রবার নগরীর খুলশী এলাকা থেকে সাখাওয়াতকে গ্রেপ্তার করা হয়। ৪০ বছর বয়সী সাখাও”’য়াতের বাসা নগরীর দামপাড়া এমএম আলী রোড ”এলাকায়।

১৯৯৭ সালে মাধ্যমিক পাস করা সাখা”ওয়াত উচ্চ মাধ্যমিক পাস করেন ভারতের ব্যাঙ্গা”লুরের জহ”রলাল নেহেরু প্রি ইউনিভার্সিটি কলেজ থেকে।

২০০৬ সাল পর্যন্ত দেশের বিভিন্ন কম্পিউ. টার ” কম্পিউটার বিষয়ক বিভিন্ন কোর্স করেন এবং ২০০৭ সালে যুক্তরাজ্যে পাড়ি জমান। সেখান থেকে ২০১১ সালে দেশে ”ফিরে আসেন।

কাউন্টার টেরোরিজম ইউনিটের এসআই রাসিব খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ২০১২ সালে ভায়রা মো. আরিফ ও মামুনদের অনুপ্রেরণায় নিষিদ্ধ সংগঠন” আনসার আল ইসলামে যুক্ত হন সাখা”ওয়াত। দেশের বিভিন্ন স্থানে সংগঠনের সদস্য সংগ্রহ ও প্র্রচারের কাজ ক”রতেন তিনি।

“সাখাওয়াৎ ইন্টারনেটে বিভিন্ন জিহাদী কার্য”ক্রম পরি”চালনার জন্য সংগঠনটির আইটি বিশেষজ্ঞ হিসেবে নিযুক্ত ছিলেন।”

আনসার আল ইসলামের পলাতক নেতা, সেনা”’বাহিনী থেকে বরখাস্ত সৈয়দ জিয়াউল হকের সঙ্গেও সাখা”ওয়াতের দেখা হয়েছিল বলে কাউন্টার টের”’রিজম ইউ”নিটের কর্ম”’কর্তারা জানান।

রাসিব খান জানায়, ২০১৭ সালে বাংলা”দেশ থেকে তুরস্ক গিয়ে সেখান থেকে অবৈধভাবে সিরিয়া ঢুকেছি”লেন সাখাওয়াত। সেখানে ‘হায়াত তাহরীর আরশাম’ নামে একটি সংগঠনে থেকে ভারী অস্ত্র”চালনার প্রশিক্ষণ নিয়ে সিরিয়ার ইদলিব শহরে যুদ্ধে অংশ নিয়ে”ছিলেন তিনি।

কাউন্টার টেরোরিজম ইউনিটের কর্ম”’কর্তারা জানান, সিরিয়া থেকে পুনরায় তুরস্ক ফিরতে ১০ বার চেষ্টা করে ব্যর্থ হয়েছিলেন সাখা”ওয়াত। একাদশ বার তিনি সফল হন।

কাউন্টার টেরোরিজম ইউনিট কর্মকর্তা রাসিব বলেন, তুরস্কে কিছু দিন থেকে সাখাওয়াত ২০১৯ ইন্দো”’নেশিয়াতে চলে যান। সেখানে স্ত্রী, শ্বশুর, শাশুড়ি, সন্তানদের নিয়ে যান।

শুক্রবার চট্টগ্রাম নগরীর দক্ষিণ খুলশী আবা”সিক এলাকার কেন্দ্রীয় আহলে হাদিস” জামে মসজিদ এলাকা থেকে সাথাওয়াতকে গ্রেপ্তার করা হয়।

তার কাছ থেকে মোবাইল ফোন, ট্যাব, নোট”বুক, জিহাদী কাগজ”’পত্র ও একটি পাস”’পোর্ট জব্দ করা হয় বলে পুলিশ জানিয়েছে।

About admin

Check Also

অন’লাইনে শুক্রাণু কিনে ‘ই-বেবি’ জন্ম দিলেন নারী

দ্বিতীয় সন্তান নিতে আগ্রহী হন এক ব্রিটিশ নারী। কিন্তু ৩৩ বছর বয়সী স্টেফনি টেলর নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *