Breaking News
Home / আন্তর্জাতিক / ইসলামি জঙ্গিদের সঙ্গে যারা আপস করে আফ্রিকা তাই আর যুদ্ধ করবে না ফ্রান্স ‘বিস্তারিত ভিতরে’

ইসলামি জঙ্গিদের সঙ্গে যারা আপস করে আফ্রিকা তাই আর যুদ্ধ করবে না ফ্রান্স ‘বিস্তারিত ভিতরে’

Binodontimes: ফ্রান্সের প্রেসি”ডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ঘোষণা দিয়েছেন, তার দেশের সেনাবাহিনী আর পশ্চিম আফ্রি”কার সাহেল অঞ্চলে ইসলাম”পন্থি উগ্র”বাদীদের বিরুদ্ধে যুদ্ধ করবে না।

স্থানীয় সময় বৃহ”স্পতিবার এক সংবাদ সম্মেলনে ম্যাক্রোঁ এই ঘোষণা দেন। এর আগে গত ফেব্রু”য়ারিতে তিনি এই অঞ্চল থেকে সৈন্য কমানোর ইঙ্গিত দিয়েছিলে’ন।

কট্টরপন্থী ইসলাম”পন্থিদের কারণে আফ্রি”কার সাহেল অঞ্চল বহুদিন ধরেই অস্থিতি’শীল। সাহেল অংশের মধ্যে রয়েছে সেনেগাল, মালি, বুরকিনা ফাসো, নাইজার, চাদ, মধ্য ও দক্ষিণ সুদান, ইরিত্রিয়া এবং ইথি”ওপিয়া।

আফ্রিকার সাহেল অঞ্চলে বর্তমানে ফ্রান্সের ৫১শ সেনা রয়েছে। ফ্রান্সের এসব সেনারা সাহারা মরুভূমি বেষ্টিত বারকিনো ফাসো, চাদ মৌরতানিয়া এবং নাই”জারে রয়েছে। অপারেশনে ফ্রান্সকে পাঁচটি দেশ সহায়তা করছে। এই দেশগুলিকে সম্মিলিত”ভাবে ‘জি ফাইভ সাহেল’ হিসেবে উল্লেখ করা হয়।

সেনা প্রত্যাহার প্রসঙ্গে সংবাদ সম্মেলনে ম্যাক্রোঁ বলেন, ফ্রান্সের সন্ত্রাসবিরোধী ইউনিট পশ্চিম আফ্রিকায় অভিযান শেষ করবে। সেখানে সৈন্য প্রত্যাহার করে বৃহত্তর আন্ত”র্জাতিক মিশনে যুক্ত করা হবে। আফ্রিকার এই অঞ্চল হতে সু’সংগঠিত”ভাবে সৈন্য প্রত্যাহার করা হবে। এ বিষয়ে বিস্তারিত চলতি মাসের শেষে চূড়ান্ত করা হবে।

ম্যাক্রোঁ বলেন, আমরা আমাদের আফ্রিকান এবং ইউরোপী”য়ান অংশীদার’দের সঙ্গে আলোচনায় বসবো। ইসলামি জঙ্গিদের সঙ্গে যারা আপস করে ফ্রান্স তাদের সঙ্গে কাজ করবে না।

বিগত কয়েক বছর ধরে পশ্চিম আফ্রি”কায় নিরা’পত্তা অভিযানে ফ্রান্স পশ্চিমা বিশ্বের সমর্থন চেয়েছে, কিন্তু পায়নি। আফ্রি”কার এই অঞ্চল থেকে সৈন্য প্রত্যাহারে নিজ দেশে থেকেও ম্যাক্রোঁর ওপর চাপ রয়েছে।

About admin

Check Also

ইসরাইলে ক্ষমতায় পরিবর্তনের কারণে সংগ্রাম থেকে বিন্দুমাত্র পিছু হটবে না হামাস ‘বিস্তারিত ভিতরে’

Binodontimes: ইহু”দিবাদী সন্ত্রা’সীদের অবৈধ রাষ্ট্র ইস”রাইলের ক্ষম”তায় পরিবর্ত”নের কারণে হামাসসহ অন্যান্য প্রতিরোধ আন্দোলন”গুলো ফিলি”’স্তিনি জাতির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *