Breaking News
Home / আন্তর্জাতিক / সিরিয়া সীমান্তের অধিকাংশ এলাকা এখন তুরস্কের দখলে ‘বিস্তারিত ভিতরে’

সিরিয়া সীমান্তের অধিকাংশ এলাকা এখন তুরস্কের দখলে ‘বিস্তারিত ভিতরে’

তুরস্ক-সিরিয়া সীমা’ন্তের অধি’কাংশ এলাকা এখন তুর’স্কের দখলে। তুরস্কের প্রেসি’ডেন্ট রিসেপ তাইয়্যিপ এর’দোগান এই তথ্য জানিয়ে’ছেন।

শুক্রবার তুরস্কের দক্ষিণ প্রদেশ কিলি”সের এক খাল উদ্ধোধন অনুষ্ঠানে এরদো’গান বলেন, আঞ্চ’লিক অখণ্ডতা রক্ষা এবং

রাজনৈতিক একতা ধরে রাখতে পারলে সিরিয়া ভবি”ষ্যত উজ্জ্বল। আমরা প্রতি”বেশির জন্য সেটা নিশ্চিত করতে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাব।

তুরস্কের এই প্রেসি’ডেন্ট বলেন, আমাদের সর”কার এখন পর্যন্ত যত গুরুত্বপূর্ণ কাজ করেছে তার মধ্যে অন্যতম সেরা কাজ হলো-‘উত্তম বোঝাপড়া’। তুরস্ক ২০২৩ সালের টার্গেট বাস্তবায়নের সন্নিকটে রয়েছে।

এরদোগান বলেন, আমাদের ‘শক্তিশালী’ তুরস্ক নির্মাণের প্রতিজ্ঞা বাস্ত’বায়ন করতে হবে। তুরস্কের সকল বন্ধু এবং প্রতিবেশি রাষ্ট্র আমাদের নিয়ে স্বপ্ন দেখে।

তুরস্কের সর্বাধিক জনপ্রিয় সংবাদ’পত্র ডেইলি হুরিয়া’তের খবরে বলা হয়েছে, ২০১৬ সালের ২৪ আগস্ট তুরস্ক ‘ইউফ্রেটস শিল্ড’ নামে আন্ত”র্জাতিক জঙ্গি সংগঠন

আইেএসের বিরুদ্ধে অভিযান শুরু করে। সিরিয়া থেকে বাস্তচ্যুত হওয়া লাখ লাখ মানুষ এই অভি”যানের ফলে নিরাপদে সিরিয়ায় ফিরতে সক্ষম হয়।

সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে তুরস্কের আরও দুটি সফল অভি”যান চালি”য়েছে। সেই দুটি অভি”যান হলো, ২০১৮ সালে অলিভ ব্রাঞ্চ এবং ২০১৯ সালে পিস স্প্রিং।

তুরস্কের এ অভি’যানের লক্ষ্য হলো বিদ্রোহী গোষ্ঠী পিকেকের পিপলস প্রটেকশন ইউনিটকে তুরস্ক-সিরিয়া সীমান্ত থেকে হঠিয়ে দেওয়া।

সিরিয়ায় কেন যুদ্ধে জড়িয়েছে তুরস্ক?

প্রথমত, সিরিয়ার সাথে তুরস্কের দীর্ঘ সীমান্ত আছে। ইদলিবে তাদের অভি’যানের উদ্দেশ্য হচ্ছে উত্তর-পশ্চিম সিরি”য়ায় একটি নিরাপদ

এলাকা তৈরি করা – যাতে যুদ্ধের কারণে সিরিয়া থেকে পালাতে থাকা বেসা’মরিক লোক’দের সিরিয়ার ভূখণ্ডের ভেত’রেই আশ্রয় দেয়া যায় এবং তারা তুরস্কের ভেতরে ঢুকে না পড়ে।

তুরস্কে প্রায় ৩৭ লাখ সিরিয়ান অভি’বাসীকে আশ্রয় দিয়েছে এবং তাদের দেশে আর কাউকে আশ্রয় দেবার জায়গা নেই।

এ ছাড়া প্রেসি’ডেন্ট এর’দোগান বাশার আসাদের কট্টর বিরোধী। আরও একটি গভীর কারণ হলো সিরি”য়ায় যে কুর্দি জনগোষ্ঠী আছে তারা যেন বাশার আসাদ’বিরোধী বিদ্রোহের সুযোগে

তুরস্ক সীমান্ত’বর্তী এলাকায় নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে না পারে – সেই চেষ্টা করে চলেছে তুরস্ক। তুরস্ক চায়, সীমান্ত এলাকা থেকে কুর্দিদের তাড়িয়ে অন্য প্রায় ২০ লাখ সিরিয়ান’দের সেখানে পুন’র্বাসিত করতে।

About admin

Check Also

ইসরাইলে ক্ষমতায় পরিবর্তনের কারণে সংগ্রাম থেকে বিন্দুমাত্র পিছু হটবে না হামাস ‘বিস্তারিত ভিতরে’

Binodontimes: ইহু”দিবাদী সন্ত্রা’সীদের অবৈধ রাষ্ট্র ইস”রাইলের ক্ষম”তায় পরিবর্ত”নের কারণে হামাসসহ অন্যান্য প্রতিরোধ আন্দোলন”গুলো ফিলি”’স্তিনি জাতির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *