Home / Uncategorized / যুক্তরাষ্ট্রে প্রথম মুসলিম ফেডারেল বিচারপতি হচ্ছেন জাহিদ কোরেশি ‘বিস্তারিত ভিতরে’

যুক্তরাষ্ট্রে প্রথম মুসলিম ফেডারেল বিচারপতি হচ্ছেন জাহিদ কোরেশি ‘বিস্তারিত ভিতরে’

পাকি’স্তানি-আমে’রিকান জাহিদ কোরেশি আমেরিকার ফেডারেল বেঞ্চের প্রথম মুসলিম বিচার’পতি হতে যাচ্ছেন। যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের মাত্র এক ধাপ নিচে এই ফেডারেল বেঞ্চ। বৃহ’স্পতিবার ৮১-১৬ ভোটে মার্কিন সিনেটে কোরেশির নিয়োগ নিশ্চিত হয়েছে।

কোরেশি নিউ জার্সির মার্কিন ফেডা’রেল ডিস্ট্রিক্টে দায়িত্ব পালন করবেন। তিনি একই রাজ্যের ম্যাজে’স্ট্রেট বিচারক হিসেবে কাজ কর’ছিলেন। তিনি উভয় দলের কাছ থেকেই এই নিয়োগের ব্যাপারে সমর্থন লাভ করেন। তবে ডেমোক্র্যাটদের কাছ থেকে বেশি সমর্থন লাভ করেন।

নিউ জার্সির সিনেটর বব মেনেন’দেজ বলেন, বিচার’পতি কোরেশি আমাদের দেশের সেবায় নিজেকে নিয়োজিত করেছেন। তার কাহিনীতে আমেরি’কায় সবকিছু সম্ভব বলে যে কথা রয়েছে, তারই প্রতি’ফলন ঘটেছে।

নিউ জার্সির সিনেটর কোরে বুকার ৪৬ বছর বয়স্ক কোরেশির নিয়োগের সুপারিশ করেছেন। তিনি কোরে’শিকে দৃঢ়’বিশ্বাসী লোক হিসেবে অভিহিত করে তার দেশপ্রেমেরও প্রশংসা করেন। সেইসাথে তিনি বলেন, তিনি একইসাথে মুসলিমও।

নিউ ইয়র্ক সিটিতে পাকি’স্তানি এক অভিবাসী পরিবারে জন্মগ্রহণ করেন কোরেশি। তবে বেড়ে ওঠেন নিউ জার্সিতে। তিনি রাটগার্স ল স্কুলে পড়াশোনা করেন। তবে ১১ সেপ্টে’ম্বরের হামলার পর তিনি সামরিক প্রসি’কিউটর হিসেবে সামরিক সেনা’বাহিনীতে যোগ দেন। পরে তিনি ২০০৪ ও ২০০৬ সালে ইরাকে নিযুক্ত হন।

পরে তিনি সর’কারি দুর্নীতি, সঙ্ঘবদ্ধ অপরাধ ও আর্থিক প্রতারণাবিষয়ক বিশেষজ্ঞ এটর্নি হিসেবে হোমল্যাননড সিকি’উরিটি বিভাগে যোগ দেন।

কোরেশির নিয়োগে মুসলিম সংগঠনগুলোতে উল্লাস দেখা দিয়েছে।মুস’লিম পাবলিক অ্যাফে’য়ার্স কাউ’ন্সিলের সভা’পতি সালাম আল-মারায়াতি নিউ জার্সি নিউজ আউটলেট নর্থ’জার্সি’ডটকমকে বলেন, কোরেশি আমেরিকান বিচার বিভাগে মুসলিম’দের ভবিষ্যত পথচলার সূচনা করেছেন।

তিনি বলেন, আমরা আশা করছি, হোয়াইট হাউস আরো বেশি বিচারক নিয়োগ করবে, সিনেট তা অনুমোদন করবে। আমরা আরো আশা করছি, সিনেট নমি’নিদের ধর্মীয় লিট’মাসে পরীক্ষা করার বাধাগুলো দূর করবে।

About admin

Check Also

অন’লাইনে শুক্রাণু কিনে ‘ই-বেবি’ জন্ম দিলেন নারী

দ্বিতীয় সন্তান নিতে আগ্রহী হন এক ব্রিটিশ নারী। কিন্তু ৩৩ বছর বয়সী স্টেফনি টেলর নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *