Breaking News
Home / ধর্ম / জীবাণুমুক্ত রাখতে মসজিদুল হারামে অত্যাধুনিক রোবট ব্যবহার ‘বিস্তারিত ভিতরে’

জীবাণুমুক্ত রাখতে মসজিদুল হারামে অত্যাধুনিক রোবট ব্যবহার ‘বিস্তারিত ভিতরে’

দিন যতই যাচ্ছে করোনা ততই বেড়ে চলছে। তবে দুঃখের বিষয় হলেও সত্য যে স্বাস্থ্য’বিধি মেনে চলছে না একদল মানুষ। এভাবে চলতে থাকলে করোনা অনেক ভয়াবহ রুপ ধারণ করবে বলে মনে করেন বিশ্লেষ’করা।

নতুন খবর হচ্ছে, করোনাকালে জীবাণু’মুক্ত’করণে সর্বাধিক গুরুত্বা’রোপ দেওয়া হয়েছে। মক্কার পবিত্র মসজিদুল হারামের মুসল্লিদের স্বাস্থ্য সুরক্ষায় এবার ১০টি অত্যা’ধুনিক রোবট চালু করেছে সৌদি কর্তৃপক্ষ।

করোনা সংক্রমণ রোধে স্বয়ংক্রিয় যন্ত্র ব্যবহারের সাহায্যে মুসল্লিদের স্বাস্থ্য সুর’ক্ষার ব্যবস্থা নেওয়া হয়। সৌদির পবিত্র দুই মসজিদ পরিচালনা পরিষ’দের তথ্য মতে, মানুষের হস্তক্ষেপ ছাড়াই অত্যা”ধুনকি রোবটের সাহায্যে একাধারে ৫-৮ ঘণ্টা জীবাণুমুক্ত রাখার কাজ করা যাবে।

আরো পড়ুন

হেফাজতে ইসলামের ঘোষিত কমিটিতে ফের আত্মীয়’করণ ও দলীয়’করণের অভিযোগ উঠেছে। সংগঠনটির পক্ষ থেকে রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত নেতাদের পদে না রাখার কথা বলা হলেও ঘোষিত নতুন কমিটিতে তার প্রতিফলন ঘটেনি। ঘোষিত কমিটিতে আমির জুনায়েদ বাবুন’গরীর বিভিন্ন আত্মীয় রয়েছেন ১০ জন।

মাওলানা জুনায়েদ বাবুনগরী ও প্রধান উপদেষ্টা মুহিবুল্লাহ বাবুনগরী হচ্ছেন আপন মামা-ভাগ্নে। নায়েবে আমির সালাউদ্দিন নানুপুরী, যুগ্ম-মহা’সচিব আইয়ুব বাবুনগরী, সহকারী মহাসচিব জহুরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মীর ইদরিস ও মহাসচিব নুরুল ইসলাম জিহাদীও বাবুনগরীর আত্মীয়।

নতুন কমিটিতে রাজ’নীতি’কদের মধ্যে আছেন—নায়েবে আমির আতাউল্লাহ হাফেজ্জি, যিনি খেলাফত আন্দো’লনের আমির। যুগ্ম মহাসচিব মাওলানা আনো’য়ারুল করিম, জমিয়তে উলামায়ে ইসলামের সহ-সভাপতি পদে আছেন। দাওয়া বিষয়ক সম্পাদক মাওলানা আবদুল কাইয়ুম সোবহানী হলেন খেলাফত মজলিসের নেতা।

সাংগঠনিক সম্পাদক মাওলানা মীর ইদ্রিস খেলাফত আন্দোলনের নেতা। জামায়াতে ইসলামের কোনও পদে না থাকলেও হেফা’জতের প্রচার সম্পাদক মাওলানা মুহিউদ্দীন রাব্বানী জামায়াত’ভিত্তিক ওলামা মাশায়েখ ও মসজিদ মিশন কেন্দ্রিক কার্য’ক্রমের সঙ্গে যুক্ত। এছাড়া তিনি ইসলামী ব্যাংকের শরিয়া বোর্ডের সদস্য।

কওমি মাদ্রাসার আলেমরা বলছেন, নতুন কমিটি গঠনের নামে মূলত হাস্যকর পরিস্থিতি সৃষ্টি করা হয়েছে। তাদের অভিযোগ—রাজনৈতিক নেতাদের পাশা’পাশি কওমি শিক্ষায় যেসব গুরুত্বপূর্ণ বোর্ড আছে, ঘোষিত কমিটিতে এখন সেই বোর্ডের কর্তাদের সামনে আনা হয়েছে। এতে মাদ্রাসা শিক্ষার ওপরে প্রভাব পড়বে।

যদিও বর্তমান কমিটির নেতারা এসব অভিযোগকে আমলে নিতে রাজি নন। নাম প্রকাশ না করে কমিটির এক নেতা বলেন, সংগঠনের প্রতি’ষ্ঠাকালীন কমিটির গুরুত্বপূর্ণ পদে থাকা মাওলানা আনাস মাদানী ও মাওলানা মাঈনুদ্দিন রুহীসহ কয়েকজনের নাম নতুন কমিটিতে না থাকায় তারা ফের আজেবাজে কথা বলা শুরু করেছ। এটা তাদের পুরানো অভ্যাস।

এ ব্যাপারে জানতে চাইলে হেফাজতের প্রতিষ্ঠাকালীন যুগ্ম মহাসচিব মাঈনুদ্দিন রুহী সদ্য ঘোষিত কমিটিকে পুরান বউকে নতুন শাড়ি পড়ানোর মতো একটি কমিটি বলে আখ্যা দেন। তিনি বলেন, বাবুনগরী পুরান কমিটির নেতাদের নিয়ে এদিক-ওদিক করে নতুন কমিটি করেছে। যে কমিটি হয়েছে তা জাতির সঙ্গে প্রতারণা করা হয়েছে। আমি বলব, এটা পুরানো কমিটিই। আমি আগে বলেছি, এখনও বলছি, এটি একটি ফটিকছড়ি সমিতি।

About admin

Check Also

পুরুষ অভিভাবক ছাড়াই হজ করতে পারবেন নারীরা ‘বিস্তারিত ভিতরে’

Binodontimes: পুরুষ অভি”ভাবক ছাড়াই হজের জন্য নারী”দের নিব”ন্ধনের অনুমতি দিয়েছে সৌদ আরব। অর্থাৎ মাহরাম (পুরুষ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *