Breaking News
Home / Uncategorized / ফিলিস্তিনি আন্দোলনের নতুন মধ্যমণি মুনা-মোহাম্মদ ‘বিস্তারিত ভিতরে’

ফিলিস্তিনি আন্দোলনের নতুন মধ্যমণি মুনা-মোহাম্মদ ‘বিস্তারিত ভিতরে’

গাজায় হামা’সের সঙ্গে ইসরা’য়েলের যুদ্ধ’বিরতির পর অধিকৃত পূর্ব জেরু’জালেমের শেখ জাররাহ পাড়ায় আবার উত্তে’জনা ছড়িয়ে পড়েছে। সেখান’কার উচ্ছে’দের মুখে থাকা চারটি পরি’বারের একটি আল-কুর্দ গোষ্ঠীর।

রোববার (৬ জুন) ইস’রায়েলি পুলিশ বাড়িতে ঢুকে ২৩ বছরের তরুণী মুনা আল-কুর্দকে ধরে নিয়ে যাওয়ার পর তার ভাই মোহা’ম্মদ আল-কুর্দও থানায় গিয়ে আত্ম’সমর্পণ করেছেন। তবে বেশ কয়েক ঘণ্টার জিজ্ঞা’সাবাদ শেষে পুলিশ তাদের ছেড়ে দিয়েছে।

এই যমজ ভাই-বোনের বাবা নাবিল আল-কুর্দ বলেন, বিনা উস’কানিতে হঠাৎ ঘরে ঢুকে পুলিশ তল্লাশি শুরু করে। আমার মেয়েকে হাত’কড়া পরিয়ে তুলে নিয়ে গেছে। এতে আমরা সবাই হতবাক।

ইস’রায়েল পুলিশ জানি’য়েছে, পূর্ব জেরু’জালেমে দাঙ্গায় উসকানি দেওয়ার অভি’যোগে করা এক মামলায় আটক করা হয়েছিল মুনাকে।

মুনা ও তার ভাই মোহাম্মদ ইস’রায়েলের দখল’দারিত্বের বিরুদ্ধে ফিলি’স্তিনিদের প্রতিবাদ আন্দোল’নের মধ্যমণি হয়ে উঠেছেন। পাড়াটিতে শেখ জাররাহ থেকে ফিলি’স্তিনি উচ্ছেদের বিরুদ্ধে দেশে-বিদেশে জনমত তৈরিতে তারা প্রধান ভূমিকা রেখেছেন।

এই যমজ ভাই-বোনকে আটকের খবর সামাজিক’মাধ্যমে ছড়িয়ে পড়লে মুহূর্তেই ফিলি’স্তিনিরা জড়ো হয়ে তাদের মুক্তির দাবিতে বিক্ষোভ শুরু করে। স্টান গ্রেনেড, কাঁদানে গ্যাস ব্যবহার করে বিক্ষোভ ছত্র’ভঙ্গ করে দিয়েছে ইসরায়েলি পুলিশ। এতে এক ডজন ফিলি’স্তিনি আহত হয়েছেন।

ইসরাঃয়েলের দখল’দারিত্বের বিরুদ্ধে সামাজিক’মাধ্যমে প্রতিবাদে নেতৃত্ব দিয়েছেন মুনা ও মোহাম্মদ। টুইটার ও ইনস্টা’গ্রামসহ সামাজিক’মাধ্যমে তাদের সব’সময় সরব থাকতে দেখা গেছে।

ইনস্টা’গ্রামে মুনার ফলোয়া’রের সংখ্যা এখন ১৩ লাখের মতো। তিনি টুইটারে অ্যাকা’উন্ট খুলছেন মার্চে কিন্তু এরমধ্যে তার অনুসারীর সংখ্যা ৬৪ হাজার। দিনে দিনে সেই সংখ্যা বাড়ছে।
আর মোহা’ম্মদের অনুসারীর সংখ্যা প্রায় দুই লাখের কাছাকাছি। মাস তিনেক আগে ‘সেভ’শেখজাররাহ’ হ্যাশটাগ আন্দোলন শুরু করেন। পরে তা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে এবং বেশ জনপ্রিয় হয়েছে।

পড়ালেখার জন্য নিউইয়র্কে থাকেন মোহাম্মদ। কিন্তু সেখানে বসেই ফিলিস্তি’নিদের দুর্ভোগের বিভিন্ন ইস্যুতে তিনি অনলাইনে এবং মূল’ধারার গণমাধ্যমে নিয়মিত লেখালেখি করেন। বয়স মাত্র ২৩ হলেও সিএনএন, গার্ডিয়ান বা আল জাজি’রাসহ প্রথম সারির মিডিয়ায় তার একাধিক সাক্ষাৎ’কার এবং লেখা প্রচার হয়েছে।

মুনা বলেন, আমা’দের ভয় দেখাতে আত’ঙ্কিত করতে তারা যা-ই করুক না কেন, যত’বারই আমা’দের গ্রেপ্তার করুক, আমরা ভয় পাই না।

About admin

Check Also

ইসলামের দ্বিতীয় খলিফা উমর বিন খাত্তাব (রা.)-এর বংশধর শায়খ হাফিজুল্লাহ আর নেই

Binodontimes: সৌদি আরবের পবিত্র মসজিদে নববির পাশে অবস্থানকারী প্রবীণতম ব্যক্তিত্ব শায়খ মহিউদ্দিন হাফিজুল্লাহ ইন্তেকাল করেছেন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *