Home / Uncategorized / ইসলাম ধর্ম গ্রহণ করলেন রাশিয়ার চিত্রশিল্পী ‘বিস্তারিত ভিতরে’

ইসলাম ধর্ম গ্রহণ করলেন রাশিয়ার চিত্রশিল্পী ‘বিস্তারিত ভিতরে’

ইসলাম ধর্ম গ্রহ’ণের পর অটো’মান ও ইসলামী শিল্পকলা নিয়ে কাজ করছেন রাশিয়ার চিত্রশিল্পী মারিয়া কোমিসা। সম্প্রতি মস্কোর মিউজিয়াম অব ওরি’য়েন্টাল আর্ট-এ ‌‘লেটার অব দ্য ট্রাভে’লার্স’ বা পর্যটকের চিঠি নামে নিজের একক প্রদর্শনী শুরু করেন তিনি। রাশিয়ার শিল্পপ্রেমীদের কাছে ইসলামী ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরতে উদ্যোগ নেন তিনি।

তুরস্কের সংবাদ মাধ্যম আনা’দোলু এজেন্সিকে দেওয়া এক সাক্ষাতকারে প্রাচ্যের শিল্পকলার প্রতি নিজের প্রবল আগ্রহের কথা জানি’য়ে মারিয়া বলেন, ইসলামী সংস্কৃতির জগতকে শৈশব থেকে গভীর’ভাবে উপলব্ধি করেন। তুর্কি ও ইসলামী সংস্কৃতির প্রতি তাঁর গভীর সম্পর্ক শিল্প’চর্চায় এগিয়ে যেতে প্রেরণা যোগায়।

ক্রিমিয়ার বখ’ছিসরাই থাকা’কালে ইসলামের সঙ্গে আমার পরিচয়। একদিন আমাকে পবিত্র কোরআনের একটি কপি দেওয়া হয়। পরবর্তীতে আমি ইসলাম ধর্ম গ্রহণ করি। ইসলাম ধর্ম গ্রহণের পর স্বামীকে নিয়ে তিনি তুর’স্কের বুরসা নগরীতে পাড়ি জমান। এক সময় শহরটি অটোমান সম্রা’জ্যের রাজধানী ছিল।

মারিয়া আরও বলেন, তুরস্কে আমি অত্যন্ত আনন্দঘন দিন অতিবাহিত করি। সেখানেই আমি তার্কিশ ভাষায় কথা বলা শুরু করি। তখনই আমি প্রথম বারের মতো হিজাব পরি। অথচ সেখানকার অনেকে বিশ্বাস করতে চাইত না যে আমি একজন মস্কো বংশো’দ্ভূত নারী। অন্যান্য বিষয়ের মতো এখানকার স্থাপ’ত্যরী’তিতে আমি বেশ মুগ্ধ। বিশেষত এখান’কার উলু মসজিদের সৌন্দর্যে আমি খুবই মুগ্ধ।

এছাড়া ইসলা’মের সুফি’বাদে বেশ প্রভা’বিত বলে জানান রুশ নওমুসলিম কোমিসা। তাছাড়া অটোমান বুদ্ধি’জীবী ও ক্যালি’গ্রাফার মাত’রাকি নাসুহ দ্বারাও বেশ অনু’প্রাণিত বলে জানান তিনি।

About admin

Check Also

অন’লাইনে শুক্রাণু কিনে ‘ই-বেবি’ জন্ম দিলেন নারী

দ্বিতীয় সন্তান নিতে আগ্রহী হন এক ব্রিটিশ নারী। কিন্তু ৩৩ বছর বয়সী স্টেফনি টেলর নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *