Breaking News
Home / আন্তর্জাতিক / সিরিয়ায় ইসরাইলের বিমান হামলা ‘বিস্তারিত দেখুন’

সিরিয়ায় ইসরাইলের বিমান হামলা ‘বিস্তারিত দেখুন’

সিরিয়ায় ইসরাইল বিমান হামলা চালিয়েছে বলে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা দাবি করেছে। তবে তারা ইসরা’ইলি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে বলেও জানিয়েছে।
গতকাল মঙ্গল’বার রাতে সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা এসব ক্ষেপণাস্ত্র ভূপা’তিত করার কথা ঘোষণা করে। বার্তা সংস্থাটি জানিয়েছে, ইসরাইল সিরিয়ার ওপর হামলার জন্য লেবাননের আকাশ’সীমা ব্যবহার করে।

সানা জানিয়েছে, রাত ঠিক ১১টা ৩৬ মিনিটের সময় শত্রুরা লেবাননের আকাশসীমা ব্যবহার করে সিরিয়ার রাজ’ধানী দামেস্কে ওপর আগ্রাসন চালায়। তবে সিরিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তার বেশির’ভাগই ভূপাতিত করে। ইসরাইলি আগ্রাসনে যে ক্ষয়ক্ষতি হয়েছে তা সম্পদের ক্ষয়ক্ষতির ভেতরেই সীমাবদ্ধ রয়েছে। অর্থাৎ এই আগ্রাসনে কোনো হতা’হতের ঘটনা ঘটেনি।

তবে সিরিয়ান অবজারভেটরি ফর হিউ’ম্যান রাইটস (এসওএইচআর) বার্তা সংস্থা এএফপিকে জানায়, ইস’রাইলি হামলায় সরকারপন্থী অন্তত আট যোদ্ধা নিহত হয়েছে।এস’ও’এইচ’আর প্রধান রামি আবদুল রহমান জানিয়েছেন, নিহতদের মধ্যে পাঁচজন সৈন্য ও তিনজন মিত্র যোদ্ধা রয়েছে।

ব্রিটেনভিত্তিক যুদ্ধ তদারকি সংস্থাটি জানায়, হোমস উপকণ্ঠের খাইবেত আল-তিন গ্রামের কাছে সিরীয় বিমান বাহিনীর অবস্থানে ইসরাইলি হামলা চালানো হয়। এছাড়া লেবাননি হিজবুল্লাহ আন্দোলনের একটি অস্ত্র গুদামও ছিল হামলার টার্গেট।ইসরাইলি সেনা’বাহিনী এসব হামলার কথা কদাচিৎ স্বীকার করে। তারা ‘বিদেশী মিডিয়ায় প্রকাশিত’ এ ধরনের খবরের ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

গত ৫ মে সিরিয়ার বন্দর’নগরী লাতাকি’য়ায় ইসরাইল ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এর প্রায় এক মাস পর এই প্রথম ইসরাইল সিরিয়ার বিরুদ্ধে আগ্রাসন চালালো।সিরিয়ায় এক দশক ধরে চলা গৃহযুদ্ধ চলছে। এতে অন্তত ৫ লাখ লোক নিহত ও কয়েক লাখ লোক বাস্তুচ্যুত হয়েছে।

About admin

Check Also

নির্যাতিত মুসলিম দেশ গুলো উদ্ধার করতে আমরা চরম মূল্য দিতে প্রস্তুত আছি : এরদোগান ‘বিস্তারিত ভিতরে ‘

Binodntimes:গতকাল সুলতান এরদোগান বলেন, আমরা সিরিয়া, লিবিয়া, সোমালিয়া, ফিলিস্তিন, ইরাক, আফগান,বসনিয়া ও সাইপ্রাসে, মিয়ানমার, কাশ্মীর, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *