Breaking News
Home / International / ইয়েমেনে ক্ষেপণাস্ত্র হামলায় শিশুসহ ১৭ জনের প্রাণহানি ‘বিস্তারিত পড়ুন’

ইয়েমেনে ক্ষেপণাস্ত্র হামলায় শিশুসহ ১৭ জনের প্রাণহানি ‘বিস্তারিত পড়ুন’

ইয়েমেনের মারিব শহরে ব্যালি’স্টিক ক্ষেপণাস্ত্র হামলায় পাঁচ বছর বয়সী এক কন্যা শিশুসহ অন্তত ১৭ জনের প্রাণহানি ঘটেছে। এ হামলার জন্য ইরান সমর্থিত হুতি বিদ্রোহী’দের দায়ী করেছে ইয়েমেন সরকার।

প্রাদেশিক গভর্ন’রের প্রেস সেক্রেটারি আলি আল-গুলিসি জানিয়েছেন, রাওধা এলাকায় একটি পেট্রল স্টেশনে মিসাইলটি আঘাত হানে।

তথ্যমন্ত্রী মোয়াম্মার আল-এরিয়ানি বলেছেন, হামলায় আরও অন্তত পাঁচ’জন আহত হয়েছে। আহত’দের সবাই বেসামরিক ব্যক্তি।

ভয়াবহ এ ঘটনায় জাতি’সংঘ ও যুক্ত’রাষ্ট্রের পক্ষ থেকে নিন্দা দাবি করেছেন এরিয়ানি। এটিকে যুদ্ধাপরাধ বলে দাবি করেন তিনি। যদিও হুতি বিদ্রোহী’দের পক্ষ থেকে তাৎ’ক্ষণিকভাবে কোনো মন্তব্য করা হয়নি।

রাষ্ট্রীয় মালিকানা’ধীন সংবাদ সংস্থা জানিয়েছে, ক্ষেপণাস্ত্র হামলার কিছুক্ষণ পরেই হুতিরা বিস্ফোরকবাহী ড্রোন দিয়ে আরেকটি হামলা চালায়। ক্ষেপণাস্ত্র হামলায় হতাহত’দের উদ্ধারে যাওয়ার সময় দুটি অ্যাম্বুলেন্স ওই ড্রোন হামলায় ধ্বংসপ্রাপ্ত হয়েছে।

ইয়েমেনে ২০১৪ সাল থেকে গৃহযুদ্ধ চলছে। সে সময় ইরান সমর্থিত হুতিরা ইয়েমেনের উত্তরা’ঞ্চলের অধিকাংশ অঞ্চলে ছড়িয়ে পড়ে ও রাজধানী সানা দখলে নেয়। ফলে দেশটির আন্ত’র্জাতিক স্বীকৃত প্রাপ্ত সরকার ক্ষমতা থেকে বিতাড়িত হয়।

এর পরের বছর ইয়েমেন সরকারের সমর্থনে সৌদি আরবের নেতৃত্বে সামরিক জোট হুতিদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে। এই যুদ্ধে ইয়েমেনে এক লাখ ৩০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে। যুদ্ধ’বিধ্বস্ত দেশটিতে তৈরি হয়েছে বিশ্বের অন্যতম গুরু’তর মানবিক সংকট। সূত্র: আল জাজিরা

About admin

Check Also

সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি প্রবাসীর মৃত্যু ‘বিস্তারিত দেখুন’

সৌদি আরবে সড়ক দুর্ঘ’টনায় সাইফুল ইসলাম রিপন (২৯) নামে এক বাংলা’দেশি নিহত হন। শনিবার (৫ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *