Home / Uncategorized / হাজার হাজার নিরপরাধ মুসলিম গণহত্যার নির্দেশ দাতাকে ৪০ বছরের কারাদণ্ড ‘বিস্তারিত দেখুন’

হাজার হাজার নিরপরাধ মুসলিম গণহত্যার নির্দেশ দাতাকে ৪০ বছরের কারাদণ্ড ‘বিস্তারিত দেখুন’

সেই কুখ্যাত ঘটনা, বলকান অঞ্চলের হাজার হাজার নিরপরাধ মুসলিমকে গণহত্যার নির্দেশ দাতা বসনিয়ার কসাই হিসেবে পরিচিত রাদোভান কারা’দজিচকে বাকি জীবন কাটবে যুক্ত’রাজ্যের কারাগারে।

প্রাপ্ত তথ্য অনুসারে যুক্ত’রাজ্যের ইসলে দ্বীপের একটি কারাগারে এ সপ্তাহে তাকে আনা হয়েছে। নেদারঃ’ল্যান্ডসের অপরাধ আদালতে যুদ্ধা’পরাধের দায়ে ২০১৬ সালে তাকে ৪০ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

এদিকে ৭৫ বছর বয়সি এ কুখ্যাত সার্ব নেতা গত শতাব্দীর ‘৯০-এর দশকে বলকান যুদ্ধে মুসলিমদের ওপর গণহত্যা চালানোর নির্দেশ দেন। সার্বিয়া রক্ষার্থে গণহত্যাকে নৈতিক দায়িত্ব হিসেবে মনে করতেন তৎকালীন বসনিয়া-সার্ব অঞ্চলের তৎকালীন রাষ্ট্রপ্রধান রাদোভান কারাদজিচ। দ্বিতীর বিশ্বযুদ্ধপরবর্তী সময়ে সবচেয়ে ভয়াবহ গণহত্যার কারিগর মানুষরূপী পিশাচ কারাদজিচ।

জানা যায়, আরেক সার্ব নেতা স্লোবোদান মিলোসেভিচের মতো তিনিও ছিলেন উগ্র জাতীয়তাবাদী নেতা। বসনিয়ার গৃহযুদ্ধে তার নির্দেশে নির্বিচারে নিরীহ নারী, শিশুসহ লক্ষাধিক নাগরিক হত্যা করা হয়। তাকে ডাকা হতো ‘বসনিয়ার কসাই’ এবং ‘বলকানের কসাই’ হিসেবে।

তিনি ১০ বছর পালিয়ে থাকার পর ২০০৮ সালে তাকে যুদ্ধাপরাধের দায়ে গ্রেফতার করে আন্তর্জাতিক আদালতে সোপর্দ করা হয়। ২০১৬ সালে তাকে ৪০ বছরের কারাদণ্ড দেওযা হয়।

About admin

Check Also

অন’লাইনে শুক্রাণু কিনে ‘ই-বেবি’ জন্ম দিলেন নারী

দ্বিতীয় সন্তান নিতে আগ্রহী হন এক ব্রিটিশ নারী। কিন্তু ৩৩ বছর বয়সী স্টেফনি টেলর নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *