Breaking News
Home / Uncategorized / হযরত মুহাম্মদ (সা:) কে অবমাননা করলে মৃত্যু’দণ্ডের আইন জারি করছে ব্রুনাই! ‘বিস্তারিত দেখুন’

হযরত মুহাম্মদ (সা:) কে অবমাননা করলে মৃত্যু’দণ্ডের আইন জারি করছে ব্রুনাই! ‘বিস্তারিত দেখুন’

হজরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া’সাল্লামের প্রতি অবমাননা এবং স;;ম;;কা;;মিতার অপরাধে মৃ;;ত্যু;;দ;;ণ্ডের বিধান রেখে ইস;লামি শরী;য়া আইন জারি করতে যাচ্ছে ব্রুনাই সর’কার।

নতুন শরী;য়া আইনে চুরির শাস্তি হিসেবে অ;ঙ্গ;চ্ছে;দের বিধান থাকছে। নতুন আইন অনুযায়ী ধ;র্ষ;;ণ, ব্য;ভি;চার, ব্যব;চ্ছেদ, ডাকাতি এবং মহানবী হজরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া’সাল্লামের প্রতি অব;মাননা ও মান;হানিকে মৃত্যু;দণ্ড;যো;গ্য করা হয়েছে। আর গর্ভ;পাতের জন্য শাস্তি হবে চুরির মতো অ;ঙ্গ;চ্ছেদ।

১৮ বছরের কম বয়সী মুসল;মান শিশুদের ই;সলা;ম ছাড়া অন্য ধর্মের শিক্ষা গ্রহণের জন্য প্ররোচিত বা উত্সাহিত করাটাকে অপ;;রাধ;মূলক দণ্ড হিসেবে ঘোষণা করা হয়েছে। আইন বেশিরভাগ মুসলমান’দের ক্ষেত্রে প্রযোজ্য, যদিও কিছু দিক অমুসলিম;দের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

বুধবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন দক্ষিণ পূর্ব এশিয়ার ব্রুনাই এর সুলতান হাসান আল-বলখাই। বুধবার জাতির উদ্দেশ্যে এক ভাষণে তিনি বলেন, আমি ইস;লামিক শিক্ষাকে এই দেশে শক্তি’শালী করতে চাই। নতুন আইন অনুযায়ী সম;কা;মি;তার শাস্তির জন্য চারজন প্রত্যক্ষদর্শী সাক্ষীর প্রয়োজন হবে।

দেশটিতে আগেই স;মকামি;তাকে শাস্তিযোগ্য অপরাধ করা হয়েছে। বর্তমানে স;মকা;মিতার জন্য শাস্তি রয়েছে ১০ বছরের কারাদণ্ড। সুলতান শাসিত দ্বীপ রাষ্ট্র ব্রুনাই বর্তমানে অর্থ’নৈতিক’ভাবে বেশ সমৃদ্ধ। তারা বিপুল পরিমান তেল ও গ্যাস রপ্তানি করে থাকে।

সুলতান এর বয়স বর্তমানে ৭২ বছর। যিনি ব্রুনাই এর বিনিয়োগ সংস্থার প্রধান। বিশ্বের কিছু শীর্ষ হোটেলের মালিক তিনি। যার মধ্যে রয়েছে লন্ডনের ডর্চেস্টার হোটেল ও লস অ্যাঞ্জেলসের বিবিয়ারলি হিলস হোটেল। চার লাখ ২০ হাজার জনসংখ্যার এই দেশে মুসলমান রয়েছে দুই তৃতীয়াংশের মতো।

ব্রুনেইতে মৃ;;ত্যু;;দণ্ড থাকলেও ১৯৫৭ সালের পর তা দণ্ড হিসেবে কার্যকর করা হয়নি। দেশটি প্রথম শরীয়া আইন চালু করে ২০১৪ সালে। তখন সাধারণ ও শরীয়া দু’ধরনের আইনই বহাল রাখা হয়। এখন আগামী কয়েক বছরের মধ্যেই নতুন এই দণ্ডবিধি কার্য’করের ঘোষণা দিয়েছেন সুলতান।

প্রথম দফায় কা;রা;দণ্ড ও অ;র্থদ;ণ্ডের মতো শাস্তি সমূহ ২০১৪ সাল থেকে চালু করা হয়। তখন অ;ঙ্গ;চ্ছেদ ও পাথর নি;ক্ষে;পের মতো আইন’গুলো পরবর্তী দুই ধাপে কার্যকর করার কথা বলা হয়েছিল

About admin

Check Also

ইসলামের দ্বিতীয় খলিফা উমর বিন খাত্তাব (রা.)-এর বংশধর শায়খ হাফিজুল্লাহ আর নেই

Binodontimes: সৌদি আরবের পবিত্র মসজিদে নববির পাশে অবস্থানকারী প্রবীণতম ব্যক্তিত্ব শায়খ মহিউদ্দিন হাফিজুল্লাহ ইন্তেকাল করেছেন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *