Breaking News
Home / জাতীয় / জুলাই থেকেই অবৈধ ও নকল মোবাইল ফোনের নেটওয়ার্ক বিচ্ছিন্ন “বিস্তারিত দেখুন”

জুলাই থেকেই অবৈধ ও নকল মোবাইল ফোনের নেটওয়ার্ক বিচ্ছিন্ন “বিস্তারিত দেখুন”

মোবাইল ফোন গ্রাহকের হ্যান্ড’সেটের নিরাপত্তা বিধান ও সরকারের রাজস্ব আয় বাড়াতে আগামী জুলাই মাস থেকে অবৈধ মোবাইল হ্যান্ডসেট বন্ধ করে দেওয়ার পরিকল্পনা নিয়েছে বাংলা’দেশ টেলি’যোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বিটি’আরসি কর্মঃ’কর্তারা বলছেন, এই প্রক্রিয়ায় অবৈধ ও নকল মোবাইল হ্যান্ডসেট’গুলো বন্ধ করা হবে। তবে বিদেশ থেকে কেনা বা উপহার হিসেবে পাওয়া মোবাইল সেটগুলোকে নিবন্ধনের সুযোগ দেওয়া হবে।

মঙ্গলবার (১ জুন) বিটি’আরসির একাধিক কর্ম’কর্তা জানান, জাতীয় নিরাপত্তা নিশ্চিত এবং অবৈধ ও নকল মোবাইল হ্যান্ডসেটের বিক্রয়, আমদানি ও বাজারজাত’করণ নিরুৎসাহিত করার লক্ষ্যে এটি বাস্তবায়ন করা হচ্ছে।

বাংলাদেশ টেলি’যোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার আজ মঙ্গলবার গণমাধ্যমকে বলেন, ‘এনইআইআর ব্যবস্থা ১ জুলাই থেকে চালুর প্রস্তুতি নিয়ে এগোচ্ছি আমরা। রাজস্ব ফাঁকি রোধ ও অবৈধ মুঠোফোন ব্যবহার করে সন্ত্রাসী কার্যঃকলাপ প্রতিরোধে এ ব্যবস্থা চালু হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘আমরা ব্যবস্থাটি চালু করব এমনভাবে যাতে গ্রাহকের ওপর চাপ না পড়ে।’

বিটিআরসির চেয়ারঃম্যান আরও বলেন, মানুষ বিদেশ থেকে কিনে বা উপহার হিসেবে অথবা উপহার দিতে মুঠোফোন আনতে পারবে। তবে বেশি পরি’মাণে আনলে সরকারকে কর দিতে হবে।

বিটিআরসি মুঠোঃফোন বৈধ না অবৈধ, তা যাচাই করতে এনইআইআর নামের এ ব্যবস্থা চালু ও পরিচালনার জন্য দরপত্র’ আহ্বান করে গত বছর ফেব্রুয়ারিতে। প্রযুক্তিগত সমাধান পেতে সংস্থাটি সিনেসিস আইটি নামের একটি প্রতিষ্ঠানের সঙ্গে গত নভেম্বরে চুক্তি করে।

এনইআইঃ’আর ব্যবস্থার মাধ্যমে দেশে বৈধ’ভাবে আমদানি ও উৎপাদিত মুঠো’ফোনের তথ্যভান্ডারের সঙ্গে মোবাইল নেটওয়ার্কে চালু হওয়া ফোনের আইএমইআই (মুঠোফোন শনাক্তকরণ নম্বর) মিলিয়ে দেখা হবে। অবৈধ, চুরি যাওয়া ও নকল মুঠোফোন দেশের মোবাইল নেটওয়ার্কে চালু করা যাবে না।

About admin

Check Also

সন্তানের চিকিৎসা করাতে গিয়ে থানাহাজতে বাবা ‘বিস্তারিত ভিতরে’

Binodontimes: রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে শিশুসন্তানের চিকিৎসা ”করাতে গিয়েছিলেন একটি ওষুধ কোম্পানির এলাকা ব্যবস্থাপক ওমর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *