Breaking News
Home / Uncategorized / হামাসকে মোকাবিলায় দুর্বল ইসরাইল “বিস্তারিত ভিতরে”

হামাসকে মোকাবিলায় দুর্বল ইসরাইল “বিস্তারিত ভিতরে”

গাজা উপত্যকা থেকে হামাস ইসরাই’লের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হাজার হাজার রকেট ছুড়েছে। এসব রকেট যদি সরা’সরি বিভিন্ন ভবন বা জনা’কীর্ণ এলাকায় পড়ত তা হলে বড় ধরনের ক্ষতি হতো ইসরাই’লের।

কিন্তু ‘আয়রন ডোম’ প্রতিরক্ষা’ব্যবস্থা বাঁচিয়ে দিয়েছে দেশটিকে। তবে তেল’আবিবের জন্য আশঙ্কার খবর হচ্ছে— এ প্রতিরক্ষাব্যবস্থা ভেদ করে ইসরাই’লের অভ্যন্তরে হামলার ক্ষেত্রে সাফল্য দেখিয়েছে হামাসের রকেট ও ক্ষেপণাস্ত্র।

এর পর থেকে বিশ্লেষকরা ইসরাই’লের নিরা’পত্তার নানা ত্রুটি খুঁজে বের করছেন। গাজার প্রতিরোধ আন্দোলন হামাস-ইসলামিক জিহাদের হামলায় যদি এ অবস্থা হয়, তবে লেবাননের হিজ’বুল্লাহর সঙ্গে যুদ্ধে জড়ালে ইসরাইলের পরিণতি কী হবে তা নিয়ে শঙ্কিত দেশটির নিরাপত্তা বিশ্লেষকরা।


ইসরাই’লের পর’রাষ্ট্র এবং জাতীয় নিরাপত্তা’বিষয়ক বিশ্লেষক গিল মার্সিয়ানো। যিনি কাজ করছেন বার্লিনভিত্তিক থিংক ট্যাংক জার্মান ইনস্টিটিউট ফর ইন্টার’ন্যাশনাল অ্যান্ড সিকিউরিটি অ্যাফেয়ার্স (এসডব্লিউপি)-এ।

ইসরাইলের ইংরেজি দৈনিক হারেৎজ পত্রিকায় এক কলামে তিনি লিখেছেন— ফিলিস্তিন ও লেবাননের ইসলামি’ প্রতিরোধ আন্দোলন হামাসকে মোকা’বিলায় ইসরাইল দুর্বল।

তিনি লিখেছেন— জাতীয় নিরাপত্তার’ ক্ষেত্রে গত কয়েক দশকে ‘ওয়ার বিইটু্ন দ্য ওয়ার্স’ নীতি ইসরাইলের অন্যতম রক্ষাকবচ। কূটনৈতিকভাবে সংকট সমাধানের চেয়ে সামরিক আগ্রাসন সুবিধাজনক বিকল্প হিসেবে স্থান করে নিয়েছে এ নীতি। কিন্তু এ নীতির অনুসরণ ইসরাই’লের জন্য বাস্তব যুদ্ধের দুঃখ-কষ্টের মধ্যে টিকে থাকার অবস্থা খুবই সীমিত পর্যায়ে।

মার্সিয়ানোর মতে, ইসরাইল আধুনিক অস্ত্রে সজ্জিত এবং তার ভাণ্ডারে গুরুত্বপূর্ণ অভিজ্ঞতা’ রয়েছে- এমনটিই বলা হয় সবসময়। কিন্তু সাম্প্রতিক বছর’গুলোতে প্রতিরোধ অক্ষের বিরুদ্ধে সংঘর্ষে ইসরাইল’ তার লক্ষ্য অর্জন করতে পারছে না।

‘প্রায় প্রতিটি নতুন সংঘাতে ইসরাইল’ শক্তি হারাচ্ছে আর গাজার প্রতিরোধ আন্দোলন হামাস আরও বেশি শক্তিশালী হয়ে উঠছে’, যোগ করেন তিনি।
তার লেখায় সাম্প্রতিক সংঘাতে গাজার হামাস ও ইসলামিক জিহাদ আন্দোল’নের যুদ্ধ-সক্ষমতা এবং শত্রু’পক্ষের ক্ষতি করার ক্ষমতার বিস্তারিত তুলে ধরেন।

সাম্প্রতিক গাজা আগ্রা’সনের সময় ইসরাইলি বর্বরতার বিরুদ্ধে বিশ্বের বিভিন্ন দেশে লাখ লাখ মানুষ প্রতিবাদ জানিয়ে সমাবেশ করেছেন। সামাজিক যোগা’যোগের মাধ্যমেও ব্যবহারকারীরা ছিল সরব। এটিকে ফিলিস্তিনি’দের জন্য বড় ধরনের সফলতা হিসেবে দেখছেন নিরাপত্তা বিশ্লেষ’করা।

এ বিষয়ে গিল মার্সিয়ানো লেখেন— আন্তর্জাতিক অঙ্গনে ইসরাইল দুর্বল হয়ে পড়ছে। অধিকৃত ফিলি’স্তিন ভূখণ্ডে ইসরাইলি হত্যাযজ্ঞের বিষয়ে আন্তর্জাতিক অপরাধ আদাল’তের প্রধান কৌঁসুলি ফাতু বেনসুদা গত মার্চ মাসে’ তদন্তের যে পদক্ষেপ নেন তাতে দেশটির বিপদে পড়েছে।

ইসরাইলি বর্বরতার সর্বশেষ নজির’ গাজায় সাম্প্রতিক ইসরাইলি আগ্রাসন। টানা ১১ দিনের সংঘাতে ২৫৪ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এর মধ্যে ৬৬ শিশু’ ও ৩৯ নারী রয়েছে। এ ছাড়া আহত হয়েছে প্রায় দুই হাজার ফিলিস্তিনি।

About admin

Check Also

ইসলামের দ্বিতীয় খলিফা উমর বিন খাত্তাব (রা.)-এর বংশধর শায়খ হাফিজুল্লাহ আর নেই

Binodontimes: সৌদি আরবের পবিত্র মসজিদে নববির পাশে অবস্থানকারী প্রবীণতম ব্যক্তিত্ব শায়খ মহিউদ্দিন হাফিজুল্লাহ ইন্তেকাল করেছেন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *