Breaking News
Home / রাজনীতি / বেলজিয়ামের পার্লামেন্টে ইসরাইলের ওপর অবরোধের দাবি জানিয়ে প্রস্তাব “বিস্তারিত ভিতরে”

বেলজিয়ামের পার্লামেন্টে ইসরাইলের ওপর অবরোধের দাবি জানিয়ে প্রস্তাব “বিস্তারিত ভিতরে”

“বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের আঞ্চলিক পার্লামেন্টে ফিলিস্তিনের পক্ষে এক প্রস্তাব পাস করা হয়েছে। প্রস্তাবে বেলজিয়ামের সরকারের প্রতি ইসরাইলের ওপর অবরোধ আরোপ এবং দেশটির সাথে ইসরাইলের সকল প্রকার অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করার দাবি জানানো হয়।
শুক্রবার ব্রাসেলসের আঞ্চলিক পার্লামেন্টের এক অধিবেশনে এই প্রস্তাব পাস করা হয়।”

“প্রস্তাবে ফিলিস্তিনি ভূখণ্ডের ওপর ইসরাইলি দখলদারিত্বের নিন্দা ও ১৯৬৭ সালের পূর্বের ফিলিস্তিনি সীমান্তের স্বীকৃতির আহ্বান জানানো হয়।
পাশাপাশি প্রস্তাবে গাজা উপত্যকা থেকে ইসরাইলের অবরোধ তুলে নেয়া এবং করোনাভাইরাস সংক্রমণ থেকে ফিলিস্তিনিদের প্রতিরক্ষায় ব্যবস্থার আহ্বান জানানো হয়।”

প্রস্তাবের পক্ষে পার্লামেন্টের ৪৪ সদস্য ভোট দেন। বিপক্ষে ভোট দেন ২৫ জন এবং ১৫ জন ভোট দান থেকে বিরত থাকেন।”

সূত্র : ফিলিস্তিনি সংবাদমাধ্যম

“তুরস্কে সেই তাকসিম স্কয়ারে মসজিদ উদ্বোধন করলেন এরদোগান
তুরস্কের ইস্তাম্বুলে আলোচিত তাকসিম স্কয়ারে একটি মসজিদ উদ্বোধন করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।”

“২০১৩ সালে এখানে মসজিদ নির্মাণের পরিকল্পনা নিয়ে দেশটিতে তুমুল বিরোধিতা হয়েছিল। শেষ পর্যন্ত শুক্রবার মসজিদটি উদ্বোধন করে এতে জুমার নামাজ আদায় করেন এরদোগান। খবর বিবিসির।
এ সময় এতে নামাজ পড়তে আসেন হাজার হাজার মানুষ। এমনকি অনেকে মসজিদে জায়গা না পেয়ে এর চত্বরে বসে নামাজ পড়েন।”

“মসজিদটি এমনভাবে নির্মাণ করা হয়েছে যার সঙ্গেই আছে খোলা চত্বর যেটিকে ঐতিহাসিকভাবে ধর্মনিরপেক্ষ তুরস্ক প্রজাতন্ত্রের প্রতীক মনে করা হয়।”

“মূলত এটি তুর্কি প্রজাতন্ত্র এবং এর প্রতিষ্ঠাতা মোস্তফা কামাল আতাতুর্কের একটি স্মারক হিসেবে বিবেচিত হয়।
শুক্রবার মসজিদটির উদ্বোধন করে এরদোয়ান বলেন, তাকসিম মসজিদ এখন ইস্তাম্বুলের স্মারকগুলোর মধ্যে একটি গুরুত্বপূর্ণ জায়গায়। আল্লাহর ইচ্ছায় এটি শেষ মুহূর্ত পর্যন্ত থাকবে।”

“মসজিদের উদ্বোধনের সময় জুমার নামাজ পড়তে আসা বিপুল সংখ্যক মানুষের উদ্দেশ্যে তিনি বলেন, প্রতিবাদ বিক্ষোভের বিরুদ্ধে মসজিদ নির্মাণ করতে পারা একটি বিজয়। কোন কিছুই এ উদ্যোগকে বন্ধ করতে পারবে না।”

“এরদোয়ান নব্বইয়ের দশকে ইস্তাম্বুলের মেয়র থাকার সময় তাকসিম স্কয়ারে মসজিদ নির্মাণের ইচ্ছার কথা বলেছিলেন।
তিনি বলেন, এখানে নামাজ পড়ার জন্য একটি কক্ষ পর্যন্ত ছিলো না এবং ধর্ম বিশ্বাসীরা খোলা জায়গায় পত্রিকা বিছিয়ে নামাজ পড়তেন।”

“অটোমান সাম্রাজ্যের বৈশিষ্ট্য আর আধুনিক স্থাপত্যের সমন্বয়ে নির্মিত নতুন এ মসজিদের ব্যাপক প্রশংসা করেছেন নামাজ পড়তে আসা মানুষজন। এখানে একসঙ্গে প্রায় চার হাজার মুসল্লি নামাজ পড়তে পারবেন।”

“আবুজের কচ নামে একজন এএফপিকে বলেন, এখানে মানুষের তুলনায় মসজিদ কম। যারা এটি বানিয়েছে আল্লাহ তাদের মঙ্গল করুন।”

“মুসলিম সংখ্যাগরিষ্ঠ হলেও তুরস্কের ধর্ম নিরপেক্ষভিত্তি থেকে সরে আসার জন্য এরদোয়ানের সমালোচনা করেন অনেকে। তাকসিম স্কয়ারের গাজি পার্কে ২০১৩ সালে যখন এই মসজিদ নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছিলো তখন সেখানে এর প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ হয়েছিলো।”

“এমনকি বিশ্বের নানা জায়গায় ওই বিক্ষোভের প্রতি সংহতি জানিয়েও নানা কর্মসূচি পালিত হয়েছিলো। কিন্তু শেষ পর্যন্ত এরদোগানেরই ইচ্ছাই সফলতা পেল।”

About admin

Check Also

গ্রহণযোগ্যতায় বাইডেন-ট্রুডোর চেয়েও এগিয়ে মোদি! বিস্তারিত পড়ুন ভিতরেঃ

Binodontimes: সারাবিশ্বের অন্য রাষ্ট্রপ্রধানদের চেয়ে গ্রহণযোগ্যতায় এগিয়ে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে অন্যদের তুলনায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *