Breaking News
Home / জাতীয় / ১৩ জুন খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান: ডা. দিপু মনি।

১৩ জুন খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান: ডা. দিপু মনি।

১৩ জুন থেকে প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের বিষয়ে সিদ্ধান্ত পরে জানানো হবে।

বুধবার (২৬ মে) দুপুর ১২টায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

তিনি আরও জানান, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর চলমান ছুটি আগামী ১২ জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। অ্যাসাইমেন্ট কার্যক্রম শিক্ষার্থী ঝরে পড়া ঠেকিয়েছে। সংক্ষিপ্ত সিলেবাসে নেয়া হবে এসএসসি ও এইচএসসি পরীক্ষা।

তিনি বলেন, সকল শিক্ষার্থীর ডিজিটাল ডিভাইস নেই। নেটের জটিলতা আছে। সে কারণে অ্যাসাইনমেন্ট দেয়া হয়। এটা সফল কার্যক্রম। এটি শিক্ষার্থী ঝরে পড়া ঠেকিয়েছে।

শিক্ষামন্ত্রী জানান, ভিডিও টিভি ক্লাসের ত্রুটিগুলো সংশোধন করা হয়েছে। শিক্ষকদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে দেরি হচ্ছে। আঞ্চলিক লকডাউনসহ নানা কিছু দরকার হবে। ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করা হয়েছে। সপ্তাহে দুটি করে অ্যাসাইনমেন্ট জমা দেবে শিক্ষার্থীরা।

বন্ধের এই সময়ে দূরশিক্ষণ কার্যক্রম ও ডিজিটাল মনিটরিংয়ে অনেক অর্জন হয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, নানা অর্জনের মাধ্যমে এসডিজি ও সরকারের লক্ষ্যমাত্রা পূরণ করতে পারবো।

বিশ্ববিদ্যালয় খোলা প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, স্বাস্থ্যর ঝুঁকি বিবেচনায় টিকা প্রদান সম্পন্ন করেই বিশ্ববিদ্যালয় খোলা হবে। ৪০ হাজারের বেশি শিক্ষার্থী ও ৩২ হাজারের মতো শিক্ষক কর্মকর্তা, কর্মচারির তালিকা পেয়েছি। প্রায় লক্ষাধিক টিকার প্রয়োজন। বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা প্রদান শুরু হবে।

বিশ্ববিদ্যালয়গুলো চাইলে অনলাইনে পরীক্ষা নিতে পারে বলে জানান শিক্ষামন্ত্রী। উল্লেখ্য, গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। গত ২৯ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষাপ্রতিষ্ঠান ২৩ মে খোলা হবে। পরে তা আরেক দফা বাড়িয়ে ২৯ মে করা হয়। কয়েক ধাপে বাড়ানোর পর সেই ছুটি এবার ১২ জুন পর্যন্ত বাড়লো।

About admin

Check Also

আগামীকাল থেকে সারাদেশে ইঞ্জিন চালিত রিকশা, ভ্যান নিষিদ্ধ: স্বরাষ্ট্রমন্ত্রী

Binodontimes: আগামীকাল সোমবার থেকে সারাদেশে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ রবিবার (২০ জুন) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *