Home / Uncategorized / চীনে আমেরিকার ভয়ংকর হামলার পরিকল্পনা ফাঁস!

চীনে আমেরিকার ভয়ংকর হামলার পরিকল্পনা ফাঁস!

১৯৫৮ সালে তাইওয়ানকে রক্ষায় চীনের মূল ভূখন্ডে পারমাণবিক হামলার কথা ভেবেছিলেন মার্কিন সামরিক বাহিনীর পরিকল্পনাকারীরা। পেন্টাগন পেপারস খ্যাত বিশ্লেষক ডেনিয়েল এলিসবার্গ এক অনলাইন নথিতে এ খবর প্রকাশ করেছেন। নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের পরিকল্পনাকারীরা

ধারণা করেছিলেন, চীনকে সহায়তা করতে পারে সোভিয়েত ইউনিয়ন এবং পারমাণবিক অস্ত্র দিয়ে প্রতিশোধ নিতে পারে। তাইওয়ানকে সুরক্ষায় তারা এই খেসারত দেওয়ার কথা ভেবেছিলেন। জানা গেছে, সাবেক সামরিক বিশ্লেষক ডেনিয়েল এলিসবার্গ অতিগোপনীয় নথির একটি অংশ অনলাইনে পোস্ট করেছেন।

এর কিছু অংশ ১৯৭৫ সালেও প্রকাশিত হয়েছিল। বর্তমানে তার বয়স ৯০ বছর। তাইওয়ান নিয়ে যখন চীন-যুক্তরাষ্ট্রের উত্তেজনা তুঙ্গে, তখন এসব তথ্য আবার ফাঁস করলেন ডেনিয়েল এলিসবার্গ।

১৯৫৭ থেকে ১৯৬০ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে সশস্ত্র বাহিনীর শীর্ষ পদে দায়িত্ব পালন করেন নাথান টিউনিং। তখনকার এই চিফ স্টাফ পরিষ্কার করে বলেছিলেন যে, তাইওয়ানে কোনো অভিযান পরিচালনা করা হলে চীনা বিমান ঘাঁটিতে যুক্তরাষ্ট্র পরমাণু হামলা চালাবে।

নথিতে বলা হয়েছে, চীন যদি অভিযান বন্ধ না করত, তাহলে দেশটির সাংহাইয়ে পরমাণু হামলা চালানো ছাড়া যুক্তরাষ্ট্রের বিকল্প ছিল না। তাইওয়ানের নিয়ন্ত্রণাধীন দ্বীপগুলোতে চীন হামলা বন্ধ করলে সংকটের অবসান ঘটে।

About admin

Check Also

অন’লাইনে শুক্রাণু কিনে ‘ই-বেবি’ জন্ম দিলেন নারী

দ্বিতীয় সন্তান নিতে আগ্রহী হন এক ব্রিটিশ নারী। কিন্তু ৩৩ বছর বয়সী স্টেফনি টেলর নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *