Home / Uncategorized / মাছ ধরতে ফিলিস্তিনিদের বাধা দিচ্ছে ইসরায়েলি নৌবাহিনী, আর্থিক সংকটে ব্যবসায়ীরা

মাছ ধরতে ফিলিস্তিনিদের বাধা দিচ্ছে ইসরায়েলি নৌবাহিনী, আর্থিক সংকটে ব্যবসায়ীরা

অস্ত্রবিরতি স্বত্ত্বেও বন্ধ নেই ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি নিপীড়ন। এবার সাগরে মাছ ধরতে ফিলিস্তিনিদের বাধা দিচ্ছে ইসরায়েলি নৌবাহিনী।

অর্থনীতিবিদরা বলছেন, সাম্প্রতিক হামলায় বহু বাণিজ্যিক স্থাপনা ধ্বংসের পর এবার মাছ ধরতে বাধা দেয়ায় চরম আর্থিক সংকটে পড়েছেন ফিলিস্তিনি ব্যবসায়ীরা।
ইসরায়েলি বাধার মুখে সাগরে নামতে পারছে না মাছ ধরার নৌকা। তাই সাগরপাড়ে অলস সময় কাটছে গাজার মাছ ব্যবসায়ীদের।

গাজায় হামলার আগে থেকেই এমন চিত্র ফিলিস্তিনের উপকূলে। সাগরে নিয়মিত টহল দিচ্ছে ইসরায়েলি যুদ্ধজাহাজ আর পেট্রোল বোট। ফিলিস্তিনি নৌকা দেখলেই গুলি ছোড়া পরিণত হয়েছে নিয়মিত ঘটনায়।

ফিলিস্তিনিদের অর্থনীতি বিদেশি সাহায্যনির্ভর। এরই মধ্যে সাম্প্রতিক ইসরায়েলি হামলায় ধ্বংস হয়ে গেছে বহু বাণিজ্যিক স্থাপনা। এরপর বন্ধ, মাছ ধরা যা অভ্যন্তরীণ চাহিদা এবং আয়ের অন্যতম উৎস। অর্থনীতিবিদরা বলছেন, পরিকল্পিতভাবে ধ্বংস করা হচ্ছে ফিলিস্তিনি অর্থনীতি।

ফিলিস্তিনের অর্থনীতিবিদ মুহাম্মদ আবু জায়াব বলেন, ইসরায়েল খুবই পরিকল্পিতভাবে ফিলিস্তিনি অর্থনীতিকে ধ্বংসযজ্ঞ করছে। অভ্যন্তরীণ চাহিদা পূরণ এবং আয়ের অন্যতম উৎস মাছ ধরা। সেটায় বাধা দেয়া হচ্ছে। অন্যদিকে বিমান হামলা চালিয়ে ধ্বংস করে দেয়া হয়েছে বাণিজ্যিক স্থাপনা।

সার্বিকভাবে গাজা তথা ফিলিস্তিনের অর্থনীতির অবস্থা এতটাই খারাপ যে, এটি পুনর্গঠনে দীর্ঘ সময় প্রয়োজন। এরই মধ্যে গাজা পুনর্গঠনে এগিয়ে আসার ঘোষণা দিয়েছে মিসর, যুক্তরাষ্ট্র, চীনসহ বিভিন্ন দেশ।

About admin

Check Also

অন’লাইনে শুক্রাণু কিনে ‘ই-বেবি’ জন্ম দিলেন নারী

দ্বিতীয় সন্তান নিতে আগ্রহী হন এক ব্রিটিশ নারী। কিন্তু ৩৩ বছর বয়সী স্টেফনি টেলর নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *