Monday , January 18 2021
Home / স্বাস্থ্য / কলার মোচার অসাধারন উপকারিতা

কলার মোচার অসাধারন উপকারিতা

ইংরেজিতে বলা হয় ব্যানানা ফ্লাওয়ার, বাংলায় আম’রা চিনি কলার মোচা নামে। এটি কিন্তু সবজি হিসেবে পরিচিত। এটি শ’রীরের জন্য ভীষণ উপকারী।কলার মোচা দিয়ে তৈরি নানা উপাদেয় খাবার বাঙালি রান্নার অংশ। কলার মোচা খেতে যদি পছন্দ করে থাকেন, তবে আপনার জন্য সুখবর। কলার মোচা পুষ্টিগুণে ভরপুর। আর এই পুষ্টিকর খাবার নিয়মিত খেলে মিলবে অনেক উপকার।

কলার মোচার মধ্যে থাকা বিভিন্ন উপাদান পুষ্টিগুণে ভরপুর। এর মধ্য়ে কী কী থাকে, একবার দেখে নেয়া যাক। কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট, ফাইবার, ক্যালসিয়ান, ফসফরাস, আয়রন, কপার, ম্যাগনেশিয়াম, ভিটামিন ই দ্বারা সমৃদ্ধ কলার মোচা। এক কথায় প্রাকৃতিক ওষুধের মতো কাজ করে এটি। কলার মোচার উপকারিতার কথা প্র’কাশ করেছে পপস্কো ডটকম।

ই’নফেকশন প্র’তিরো’ধ করে: কলার মোচায় থাকা উপাদান জী’বাণুর স’ঙ্গে লড়াই করার শ’ক্তি জোগায়। এটি ম্যালেরিয়ার ব্যাকটেরিয়াকে ধ্বং’স করে। গবেষণায় প্রমাণ পাওয়া গেছে যে, মোচা শ’রীরে কোনোরকম পরজীবি ব্যাকটেরিয়াকে জ’ন্মাতে দেয় না। ফলে শ’রীর সু’স্থ থাকে।

ক্যা’ন্সার দূ’রে রাখে : শ’রীরে ফ্রি রেডিক্যাল এর উপ’স্থিতি বিভিন্ন রকম রো’গের কারণ হতে পারে। কলার মোচার নির্যাস অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। কলার মোচার উপকারিতা অনেক। বয়স হলে ত্বকে বলিরেখা পরার হাত থেকে র’ক্ষা করে। প্রাথমিকভাবে ক্যা’ন্সারকেও দূ’রে রাখতে সাহায্য করে মোচা।

ডায়েবেটিস এবং অ্যানিমিয়া নি’য়ন্ত্রণ করে: ডায়াবেটিস এখন পরিচিত একটি স’মস্যা। আবার অনেক নারী অ্যা’নিমিয়াতেও ভো’গেন। আর এই দুই ক্ষেত্রেই কলার মোচার উপকারিতা অপরিসীম। র’ক্তে চিনির পরিমাণ কমাতে এটি অ’তুলনীয়, আবার শ’রীরের হি’মোগ্লোবিনের মাত্রাও বাড়িয়ে দেয়। যার ফলে অ্যানিমিয়া দূ’রে থাকে।

ঋ’তুস্রাবের স’মস্যা দূ’র করে: ঋ’তুস্রাব চলাকালীন বেশি র’ক্তপাতের স’মস্যায় ভো’গেন অনেক নারী। এতে শ’রীর দু’র্বল হয়ে পড়ে। এসময় ব্য’থাও কাবু করে ফে’লে। এসবের সহজ সমাধান হতে পারে মোচা। প্রতিদিন অন্ত’ত এককাপ করে রান্না করা মোচা খেতে পারেন। এর স’ঙ্গে দই মিশিয়ে খেলে আরও ভালো উপকার পাবেন। কলার মোচা দে’হে প্রজেস্টেরন হরমোনের বৃ’দ্ধি ঘটায়। যার ফলে ঋতুকালীন সময়ে র’ক্তপাত কম হয়।

উদ্বেগ নি’য়ন্ত্রণে রাখে: আপনার যদি মুড সুইংয়ের স’মস্যা থাকে অথবা নানারকম বিষয় নিয়ে উদ্বি’গ্ন হয়ে পড়েন, তাহলে আজ থেকেই ডায়েটে রাখু’ন কলার মোচা। কারণ এটি মুড সুইং নি’য়ন্ত্রণ করে উদ্বেগ কমাতে সাহায্য করে। অ্যান্টি ডি’প্রেশনের জন্য আলা’দা করে কোনো ওষুধ খাওয়ার দরকার নেই।

ভিটামিনের উৎস:ভিটামিন এ, সি এবং ই ভরপুর থাকে কলার মোচায়। রয়েছে ফাইবারও। সু’স্থ থাকতে প্রতিদিনের খাবারের তালিকায় রাখু’ন কলার মোচা। বহু স’মস্যায় চিকি’ৎসকেরাও ওষুধের পাশাপাশি ডায়েট হিসেবে মোচার উল্লেখ করেন।

About admin

Check Also

কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা

উচ্চমাত্রার প্রোটিন সমৃদ্ধ খাবার ছোলা। কাঁচা, সেদ্ধ বা তরকারি রান্না করেও খাওয়া যায়। কাঁচা ছোলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *