Monday , January 18 2021
Home / খেলা / মেলবোর্ন জয়ের স্বপ্ন পূরণের কাছে ভারত

মেলবোর্ন জয়ের স্বপ্ন পূরণের কাছে ভারত

তৃতীয় দিন শেষে মেলবোর্ন টেস্টের স্কোরকার্ড আপাতত তাই জানাচ্ছে। তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসেও অস্ট্রেলিয়ার ব্যাটিং ভাঙ্গাচোরা অবস্থায় এখন। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া তুলেছে ৬ উইকেটে ১৩৬ রান। ব্যাটসম্যান বলতে লেজের সারির চারজন! ম্যাচে অস্ট্রেলিয়া লিড পেয়েছে মাত্র ২ রানের। পুরো ম্যাচের এখন যে পরিস্থিতিতে তাতে চতুর্থ দিনই মেলবোর্ন টেস্ট জয়ের স্বপ্ন সফল করার অপেক্ষায় ভারত।

অস্ট্রেলিয়ার ১৯৫ রানের জবাবে ভারতের প্রথম ইনিংস শেষ হয় ৩২৬ রানে। ১৩১ রানে পিছিয়ে থেকে অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে। এবারো সেই পুরানো বিপদ! ব্যাটিং ব্যর্থতা। ওপেনার ম্যাথু ওয়েড শুধুমাত্র ৪০ রান করেন। দলের বাকি পাঁচ ব্যাটসম্যানের কেউ ভারতের বোলিংয়ের বিরুদ্ধে প্রতিরোধ গড়তে পারেননি। অস্ট্রেলিয়ার এই সময়ের সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথ অ্যাডিলেডের মতো মেলবোর্নেও উভয় ইনিংসে ব্যর্থ হন। জাসপ্রিত বুমরার বলে স্মিথ বোল্ড হন ৮ রানে।

৯৯ রানে ৬ উইকেট হারানো অস্ট্রেলিয়াকে দিনের বাকি সঙ্কট থেকে রক্ষা করেন ক্যামেরুন গ্রিন ও প্যাট কামিন্স। দুজনেই খেলছেন ১৭ ও ১৫ রান নিয়ে। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া কতদূর যেতে পারে সেটা মূলত নির্ভর করছে এই দুই ব্যাটসম্যানের ওপর।

যথারীতি এই টেস্টেও বিতর্ক সঙ্গী হয়েছে। অধিনায়ক টিম পাইনের আউট নিয়ে সামনের দিনে এই বিতর্ক আরো বাড়বে। রবিন্দু জাদেজার বলে টিম পাইনের বিরুদ্ধে উইকেটের পেছনে ক্যাচের আপিল করে ভারত। আম্পায়ার জানান, নট আউট। প্রায় সঙ্গে সঙ্গেই ভারত অধিনায়ক অজিঙ্কা রাহানে রিভিউ নেন। রিভিউ তে হটস্পটে দেখা গেল পাইনের ব্যাটে কোনকিছুর স্পর্শের চিহ্ন নেই।

কিন্তু স্নিকোমিটার জানাচ্ছে, ব্যাটে বলের স্পর্শ লেগেছে! বাধ্য হয়ে আম্পায়ারকে তার সিদ্ধান্ত বদলাতে হয়। ১ রানে আউট হয়ে ফিরেন টিম পাইন।একটা টেকনোলজি জানাচ্ছে নটআউট। আরেকটি প্রযুক্তি বলছে আউট! এই ফাঁড়ায় পড়ে অস্ট্রেলিয়ান অধিনায়কের আউট সিরিজের আরেকটি বিতর্কের জন্ম দিল।

তৃতীয়দিন সকালেই ভারত তাদের প্রথম ইনিংসের শেষ পাঁচ উইকেট হারায়। ১১২ রান করে অজিঙ্কা রান আউট হন। রবিন্দু জাদেজা ফিরেন ৫৭ রান করে। ভারতের লেজের সারির তিন উইকেট দ্রুত গুটিয়ে দেন স্পিনার নাথান লায়ন।উমেশ যাদব চোট নিয়ে মাঠ ছাড়লেও ভারতের বাকি বোলাররা অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস ধসিয়ে দেন। চতুর্থ দিনের সকালে দ্রুত অস্ট্রেলিয়ার বাকি চার উইকেট তুলে নিয়ে মেলবোর্ন টেস্ট জিতে সিরিজে সমতা আনার স্বপ্ন নিয়ে মাঠ ছাড়ে ভারত।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *